শঙ্করের মধ্যে মহম্মদকে দেখতে পাই’, বক্তব্য রামলীলার মুসলিম অভিনেতার

Img

সমগ্র দেশে নবরাত্রি শুরু হয়ে গিয়েছে। আর সেইসঙ্গে শুরু হয়েছে রামলীলাও। ভারতীয় সংস্কৃতির সঙ্গে এই রামলীলা ওতোপ্রোতভাবে জড়িয়ে। আজও সেই ধারা অব্যাহত। উত্তরপ্রদেশের ইটাওয়ার সরসইয়ের রামলীলা এদের মধ্যে অন্যতম।

গত ৩২ বছর ধরে এখানে রামলীলা হয়ে আসছে। উল্লেখযোগ্য, রামলীলাতে ভগবান শঙ্করের ভূমিকায় যিনি অভিনয় করেন তিনি একজন মুসলিম, যাঁর নাম জহিরুদ্দিন শাহ।

বিভিন্ন সংবাদ মাধ্যমে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে তার নাম। জাহিরুদ্দিন শাহের মতে, ভগবান শঙ্করের মধ্যে তিনি মহম্মদ সাহেবকে দেখতে পান।

এক সাংবাদিকের সঙ্গে কথাবার্তা চলাকালীন তিনি জানান, তিনি নমাজও পড়েন আবার প্রার্থনাও করেন। তাঁর ঘরে ভগবান শঙ্করের প্রতিমাও রয়েছে।

তিনি অন্যান্যদেরও প্রায়ই বলেন, ভগবান শঙ্করের দিকে তাকালেই তার মদ্যে তিনি মহম্মদ সাহেবকে দেখতে পান। রাস্তা আলাদা হলেও, প্রত্যেক ধর্মের পথ কিন্তু এক বলেই মত তাঁর।

উল্লেখ্য, যে কমিটিতে জহিরুদ্দিন রামলীলা মঞ্চস্থ করেন তাতে আরও ২ মুসলিম অভিনেতা অন্য দুটি চরিত্রে অভিনয় করেন। জহিরুদ্দিনের মতে, জীবনে শিল্প-কলা না তাকলে সেই জীবন অসম্পূর্ণ। রামলীলাতে ধর্ম-অধর্ম দুটোই দেখানো হয় বলে তিনি এতে অভিনয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি আরও জানান, বেদ, পুরাণ, শাস্ত্রেও তাঁর কিছুটা জ্ঞান রয়েছে।

- সূত্র: -Dailyhunt
প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার