​মালয়েশিয়ায় আবারও বৈধ হওয়ার সুযোগ আসতে পারে।

শেখ সেকেন্দার আলী | নিজস্ব প্রতিবেদক : অক্টোবর ১৩, ২০১৮

​​মানবসম্পদ মন্ত্রী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের

আবারও বৈধ হওয়ার সুযোগ আসতে পারে মালয়েশিয়ায়। মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী ইন্ডিয়ার পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজের  সঙ্গে সাক্ষাত কালে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধ করা এবং দেশে ফেরার সুযোগ দেওয়ার দাবি জানায়। সোমবার নয়া দিল্লিতে মানবসম্পদ মন্ত্রী   ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মধ্যে বৈঠককালে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মানব সম্পদ মন্ত্রী  বলেন, তিনি ভারতীয় মন্ত্রীকে জানিয়েছিলেন যে, একটি স্বাধীন কমিটি দেশের বিদেশী কর্মীদের সাথে সম্পর্কিত বিভিন্ন বিষয় অধ্যয়ন করছে এবং তার রিপোর্ট জমা দেওয়ার পরে মালয়েশিয়ার অননুমোদিত কর্মীদের সম্পর্কে যেকোনো সিদ্ধান্ত নিতে পারে। প্রায় ১ লক্ষ ৫০ হাজারের মতো ইন্ডিয়ান মালয়েশিয়ান অবৈধভাবে বসবাস করছেন বলে ধারণা করা হলেও বাস্তবে কতজন আছে তা এখনো জানা যায়নি।

এক সপ্তাহের সরকারি সফরে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারা ইন্ডিয়ার পরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি অবৈধ অভিবাসীদের বৈধ করা এবং দেশে ফেরার সুযোগ দেয়ার জন্য জোর দাবি জানান।  এ সময় মানব সম্পদ মন্ত্রী সুষমা স্বরাজের দাবি মালয়েশিয়ার মন্ত্রিপরিষদে আলোচনা করা হবে বলে আশ্বস্ত করেন।  গত সোমবার ঐ বৈঠক কালে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী  দাবি করেন, মালয়েশিয়ানদের জন্য দুই সপ্তাহের ফ্রি ভিসা চালু করার জন্য। এসময় সুষমা স্বরাজ মালয়েশিয়ায় নির্বাসিত জাকির নায়েক কে ভারতের হাতে তুলে দেওয়ার দাবি জানালে মানব  সম্পদ মন্ত্রী জানান, সবকিছু আদালতের মাধ্যমে হবে।

দ্বিপাক্ষিক বৈঠকে  মালয়েশিয়া এবং ইন্ডিয়ার গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।  মালয়েশিয়ায় চলমান অভিযানে প্রতিদিন গ্রেপ্তার হচ্ছেন বিভিন্ন দেশের শ্রমিকদের পাশাপাশি বাংলাদেশিরাও। অধিকাংশ বাংলাদেশী প্রতারণার শিকার হয়ে বৈধ হয়েও আজ অবৈধ। মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশি শ্রমিকরা অধীর আগ্রহে ছিলেন বাংলাদেশের প্রবাসী মন্ত্রীর আগমনে হয়তোবা আরেকটি সুযোগ পাবেন অবৈধ অভিবাসীরা।

কিন্তু প্রবাসী কল্যাণমন্ত্রীর মালয়েশিয়া সফরে শুধু এজেন্সিগুলোর ভাগ্য খুলেছে কিন্তু অবৈধ অভিবাসীদের ভাগ্য খোলেনি বলে জানালেন একাধিক বাংলাদেশি। তাই এবার ইন্ডিয়ার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের দাবির পরিপ্রেক্ষিতে হয়তোবা আবারো অবৈধদের বৈধ হওয়ার সুযোগ দিতে পারে মালয়েশিয়া বলে মনে করছেন অভিবাসী বাংলাদেশিরা। 

তথ্য:

বিভাগ:

প্রকাশ: অক্টোবর ১৩, ২০১৮

প্রতিবেদক: শেখ সেকেন্দার আলী

পড়েছেন: 9140 জন

মন্তব্য: 0 টি