৬ই মে থেকে সৌদিসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু

Img

শনিবার (৪ মে) সন্ধ্যায় সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সেই হিসেবে সোমবার (৬ মে) থেকে সৌদিসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু হচ্ছে। সৌদি আরবের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট ও দেশটির চাঁদ দেখা কমিটি আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়েছে। খবর আল আরাবিয়া ডটনেট-এর।

সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও সোমবার থেকে রোজা শুরু হবে। এসব দেশে রোববার (৫ মে) থেকে তারাবি শুরু হবে।

বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিনে প্রথম রোজা শুরু হয়ে থাকে। সাধারণত ভৌগোলিক অবস্থার কারণে মধ্যপ্রাচ্যের একদিন পর রোজা বা ঈদ হয় বাংলাদেশে। সে হিসেবে বাংলাদেশে রোজা শুরু হচ্ছে আগামী মঙ্গলবার (৭ মে) থেকে (সম্ভাব্য)। তবে বাংলাদেশে কবে থেকে রোজা শুরু হবে সেটা জানার জন্য রবিবার (৫ মে) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে।

পূর্ববর্তী সংবাদ

টেকনাফে গুলিতে ইয়াবা কারবারি নিহত

কক্সবাজারের টেকনাফে বিজিবির গুলিতে মো. আব্দুল্লাহ (২৪) নামে এক ইয়াবা কারবারি নিহত হয়েছেন। রোববার (৫ মে) ভোরে কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কের খুরের মুখ এলাকায় এ ঘটনা ঘটে। 

নিহত আব্দুল্লাহ টেকনাফের পুরাতন পল্লান পাড়ার আব্দুর রশিদের ছেলে।

টেকনাফ বিজিবি-২ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক সরিফুল ইসলাম জানান, টেকনাফের মেরিন ড্রাইভ সড়কের খুরের মুখ এলাকার অস্থায়ী চেকপোস্টে দায়িত্ব পালনের সময় বিজিবি সদস্যদের সন্দেহ হলে একটি মোটরসাইকেলকে সিগন্যাল দেয়। কিন্তু মোটরসাইকেল আরোহী অমান্য করে চলে যাওয়ার সময় বিজিবি সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এ সময় আত্মরক্ষার্থে বিজিবি সদস্যরা পাল্টা গুলি ছোড়লে  মোটরসাইকেল আরোহী মাটিতে পড়ে যায়। তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করে টেকনাফ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

এ সময় ঘটনাস্থল থেকে ১০ হাজার ইয়াবা, একটি দেশীয় তৈরি বন্দুক ও মোটরসাইকেলটি উদ্ধার করা হয়েছে বলেও জানান উপ-অধিনায়ক সরিফুল ইসলাম জোমাদ্দার।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার