সম্প্রতি আইএইচএস মার্কেট নামের একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান এ বছরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। সেখানেই উঠে এসেছে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ১০টি স্মার্টফোনের নাম ও ব্র্যান্ড।

অ্যাপল আইফোন এক্সআর: এ বছরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোন হলো আইফোন এক্সআর। বিশ্বের বিভিন্ন জায়গায় এই স্মার্টফোনের দাম কমানো হয়েছিল। হয়তো এ কারণেই এটি এতো বেশি বিক্রি হয়েছে। আইএইচএস-এর পরিসংখ্যান বলছে, আইফোন এক্সআর বিক্রি হয়েছে ২ কোটি ৬৪ লাখ ইউনিট।

স্যামসাং গ্যালাক্সি এ-টেন: বিক্রির দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে স্যামসাংয়ের গ্যালাক্সি এ-টেন। এই স্মার্টফোনটি ১ কোটি ৩৪ লাখ ইউনিট বিক্রি হয়েছে।

স্যামসাং গ্যালাক্সি এ-ফিফটি: বিক্রির দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে স্যামসাংয়ের আরও একটি স্মার্টফোন। স্যামসাংয়ের এই স্মার্টফোনটি ১ কোটি ২০ লাখ ইউনিট বিক্রি হয়েছে।

এছাড়া শীর্ষ দশে থাকা বাকি সাতটি স্মার্টফোন হলো, অ্যাপল আইফোন-৮, শাওমি রেডমি সিক্স-এ, শাওমি রেডমি নোট সেভেন, স্যামসাং গ্যালাক্সি জে-টু কোর, অপো এ-ফাইভ, আইফোন এক্সএস ম্যাক্স ও স্যামসাং গ্যালাক্সি এ-থার্টি।