১০ মে থেকে সৌদি আরবের সুপার মার্কেটে ইলেক্ট্রনিক প্যামেন্ট বাধ্যতামূলক

Img

 ছোট-বড় সব তামিউনাত, বাকালা , আসওয়াক, বা সুপারমার্কেটে ইলেকট্রনিক প্যামেন্ট সিস্টেম সেবাকা বাধ্যতামূলক করা হবে, এই খবর দীর্ঘদিন ধরেই আলোচনার মধ্যে ছিল । শেষ অবধি, ১০ মে ২০২০ থেকে বাধ্যতামূলক করা হলো ইলেক্ট্রনিক প্যামেন্ট ।

সৌদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ঘোষণামতে, কোন বাকালা বা দোকানে বাধ্যতামূলক ইলেক্ট্রনিক প্যামেন্ট বা সেবাকা পাওয়া না গেলে জরিমানার মুখোমুখি পড়তে হবে । বলা বাহুল্য, সৌদি নাগরিকগণ বর্তমানে ছোট থেকে বড় যে কোন প্যামেন্টই কার্ডের মাধ্যমে দিতে বেশি স্বচ্ছন্দবোধ করেন ।

সৌদি আরব প্রবাসী বাংলাদেশীদের একটা বিশাল অংশ বাকালা মালিকানা বা পরিচালনাতে যুক্ত রয়েছেন । বর্তমান উপযুক্ত সময়ে হেলাফেলা না করে, বাকালা মালিকানাতে থাকা বাংলাদেশী প্রবাসীদের উচিত হবে, ইলেকট্রনিক প্যামেন্ট সিস্টেম পস মেশিন বা সেবাকা দোকানে যুক্ত করা ।

প্রবাসী দোকানিরা হয়তো জেনে থাকবেন, কফিলের সহযোগিতা ছাড়া পস মেশিন বা সেবাকা দোকানে সংযুক্ত করাটা একটু মুশকিলের ব্যাপারই । যদি কেউ নিজের কফিলের প্রতি পুরোপুরো আস্থাশীল হতে না পারেন তো তাদের জন্যও বিকল্প কিছু ব্যবস্থা ইতিমধ্যেই বাজারে এসেছে ।

প্রাইভেট কিছু কম্পানি কফিলের কাগজপত্র বা কফিলের সংযোগ ছাড়াই, দোকানগুলোতে সেবাকা মেশিন দিতে প্রস্তুত রয়েছে । দোকানিরা একটু খোঁজ খবর করলেই এই সুযোগটি গ্রহণ করতে পারেন ।

বাধ্যতামূলক এই ব্যবস্থাকে কোন দোকানি হালকাভাবে নিলে, নিজেই জরিমানার টাকা গোণার মাধ্যমে তার মূল্য দিতে হতে পারে ।

পূর্ববর্তী সংবাদ

পাঁচবিবিতে করোনাকে জয় করে বাড়ি ফিরলো ২ জন

প্রায় তিন সপ্তাহ আইসোলেশনে থাকার পর প্রাণঘাতী করোনা ভাইরাসকে জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরলো জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ছোটমানিক ও পূর্ব কড়িয়া গ্রামের  ঢাকা ও নারায়নগঞ্জ ফেরত ২ জন ব্যাক্তি। সুস্থ হওয়া দুজনেই পাঁচবিবিতে প্রথম করোনা রোগী হিসেবে সনাক্ত হয়েছিলো। রবিবার বিকালে উপজেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছেন।

উপজেলা স্বাস্থ্য বিভাগ জানায়, এই দু'জন ব্যাক্তি পাঁচবিবিতে প্রথম করোনা পজেটিভ সনাক্ত হলে উপজেলা প্রাশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগের সহযোগীতায় তাদেরকে জেলার আক্কেলপুর হেলথ টেকনিক্যাল ইন্সটিটিউটের অস্থায়ী আইসোলেশনে স্থানান্তর করা হয়েছিলো। সেখানে প্রায় তিন সপ্তাহ যাবৎ আইসোলেশনে রেখে পর পর দুই বার পরীক্ষা করে তাদের শরীরে করোনা নেগেটিভ হওয়ায় রবিবার তাদের রিলিজ দিয়ে বাড়ি পাঠায় সেখানকার কর্তৃপক্ষ। এখন থেকে তাঁরা স্বাভাবিক জীবন যাপন করতে পারবে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার