হেবা বা দান এবং উইলের তফাৎ

Img

হেবা বা দান:
হেবা বা দান হচ্ছে কোন ব্যক্তি অপর কোন ব্যক্তিকে দামের বিনিময় ছাড়া সম্পত্তির তাৎক্ষণিক হস্তান্তর যা অপর ব্যক্তি বা তার পক্ষে কেউ গ্রহন করে।
একজন সম্পত্তির মালিক তার ওয়ারিশ কিংবা অন্য কাউকে দানের মাধ্যমে সম্পত্তি হস্তান্তর করতে পারে। আইনত ইহা বৈধ। অনেকে দানকে হেবার সাথে মিলিয়ে পেলেন। যেকোন ধর্মের লোকই তার সম্পত্তি দান করতে পারে কিন্তু হেবা শুধু মুসলমানদের জন্যে প্রযোজ্য।দান বা হেবা করতে হয় নিঃশর্ত। 

হেবা করার জন্যে তিনটি শর্ত পূরণ করতে হয়। প্রথমত, হেবাকারীকে হেবার ঘোষণা দিতে হবে অথবা পাওয়ার অব এটর্নি বা আমমোক্তারনামা করেও ঘোষণা দিতে পারে। দ্বিতীয়ত, যাকে হেবা বা দান করা হচ্ছে তার দ্বারা গ্রহণ। তৃতীয়ত, হেবাকৃত সম্পত্তির দখল গ্রহণ। হেবা কিংবা দানকৃত সম্পত্তির দখল হস্তান্তর করা বাধ্যতামূলক এবং অবশ্যই রেজিস্ট্রি করে নিতে হবে।ভূমিষ্ঠ হয়নি এমন ব্যক্তিকে হেবা বা দান করিলে তা অবৈধ হবে। 

তবে নাবালক কাউকে দান করিলে তা অবৈধ হবেনা। সেক্ষেত্রে নাবালক প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত সম্পত্তি হস্তান্তর বাধ্যতামূলক নয়।দানের ক্ষেত্রে একটি উদাহরণ দিলে বিষয়টি আরো স্পষ্ট হবে আপনাদের কাছে- শামসুল ইসলাম একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তার একটি মাত্র কন্যা সন্তান রয়েছে। শামসুল সাহেবের এক ভাই ও ভাইয়ের ছেলেরা জীবিত। তার মৃত্যুর পর মেয়ে মুসলিম উত্তরাধিকার আইন অনুযায়ী তার বাবার মোট সম্পত্তির অর্ধেক পাবে। বাকি সম্পত্তি তার ভাই পাবে। কিন্তু শামসুল সাহেব চান না তার মৃত্যুর পর তার ভাই সম্পত্তি পাক। এখন তিনি কি করবেন?এক্ষেত্রে শামসুল সাহেব তার মেয়েকে সব সম্পত্তি দানপত্রের মাধ্যমে দান করে দিয়ে যেতে পারেন। দান করে দিলে তার মেয়েকে ওই সম্পত্তি সঙ্গে সঙ্গে হস্তান্তর করতে হবে।

উইল:
সাবালক নয় এমন প্রত্যেক সুস্থ মস্তিস্কের মুসলমানই উইল বা অছিয়তের মাধ্যমে সম্পত্তি হস্তান্তর করতে পারেন। আর উইল কার্যকর হয় উইলকারীর মৃত্যুর পর। সম্পত্তির উইলের ক্ষেত্রে সম্পত্তির এক- তৃতীয়াংশের বেশি উইল করা যাবে না এবং ওয়ারিশদের অনুমতি নিতে হয়। কোন মুসলমান তার দাফন-কাফনের ব্যয় এবং দেনা পরিশোধের পর সম্পত্তির এক-তৃতীয়াংশের বেশি উইল করা হলে এবং অন্য ওয়ারিশরা সম্মতি না দিলে এক-তৃতীয়াংশের অধিক সম্পত্তির উইল কার্যকর হবে না।

উইলের সাথে হেবার তফাৎ এই যে, যেক্ষেত্রে উইলের দাতা তার সম্পত্তির এক-তৃতীয়াংশের বেশি উইলে প্রদান করতে পারে না হেবার দাতা তার সমস্ত সম্পত্তি দান করতে পারে, এমনকি মাত্র একজন উত্তরাধিকারকেই সমস্ত সম্পত্তি হেবা করে দিতে পারে।

উইল একবার করার পর ইচ্ছা করলে বাতিল করা যায়। দানের ক্ষেত্রে একবার দানের সম্পত্তির হস্তান্তর করলে তা আর বাতিল করা যায় না। গর্ভে থাকা কোনো সন্তানের বরাবর উইল করা যায়, যদি উইল করার ছয় মাসের মধ্যে তার জন্ম হয়।মুসলিম আইনে বলা আছে, কোন উইল লিখিত হতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। উইল মৌখিকও হতে পারে। 

মৌখিক উইল প্রমাণ করা কষ্টসাধ্য। মৃত উইলকারী ব্যক্তি কি বলেছিলেন, সংশ্লিষ্ট ঘটনাবলী বা অবস্থা সম্পর্কে সন্তুষ্ট হওয়া ছাড়াও আদালতকে নিশ্চিত হতে হবে ঐ সকল ঘটনা, অবস্থা বা প্রদত্ত নির্দেশ দ্বারা মৃত ব্যক্তি উইলের মনোভাবই প্রকাশ করেছিলেন। তবে উত্তরাধিকার আইনে বলা আছে, উইল লিখিত দলিল দ্বারা হতে হবে। দুজন বা তার অধিক ব্যক্তি উইলে সাক্ষর করবেন। এতে রেজিস্ট্রি করার প্রয়োজন নেই। তবে কেউ ইচ্ছা করলে রেজিস্ট্রি করিয়ে নিতে পারেন। উইলের ক্ষেত্রেও নামজারি করা যায়।

এড.মো:সোহরাব হোসেন ভুঞা(মিঠু),
এডভোকেট, জজ কোর্ট, ঢাকা,কুমিল্লা,বাংলাদেশ।

পূর্ববর্তী সংবাদ

টিভিতে আজকের খেলা সূচি - ১৪ মে

করোনা পরিস্থিতির কারণে গোটা বিশ্বে সব ধরনের খেলা স্থগিত হয়েছে। বাতিল হয়ে গেছে বেশ কিছু সিরিজ।

টিভিতে দেখানো হচ্ছে পুরনো সব খেলা। অনেক খেলার হাইলাইটস প্রচার হচ্ছে।

এক নজরে জেনে নিই টিভি পর্দায় আজ রয়েছে যেসব খেলা -

* ক্রিকেট

২০১৯ বিশ্বকাপ

ভারত ও অস্ট্রেলিয়া

পুনঃপ্রচার, স্টার স্পোর্টস-১, বেলা ১১টা ৩০

২০১৪ টি ২০ বিশ্বকাপ

হাইলাইটস, স্টার স্পোর্টস সিলেক্ট-২

সকাল ১০টা ৩০ ও রাত ১০টা ৩০

* ফুটবল

প্রিমিয়ার লিগ ক্লাসিক

স্টার স্পোর্টস সিলেক্ট-১, সন্ধ্যা ৭টা ৩০

বেস্ট অব চ্যাম্পিয়ন্স লিগ

সনি টেন-২, বেলা ১টা ও রাত ১০টা


 

প্রতিক্রিয়া (১৪) মন্তব্য (০) শেয়ার (১০)