হৃদযন্ত্রের উপকারী ৬ খাবার

Img

১. বাদাম: বাদাম ভিটামিন, মিনারেল ও ফাইবারে পরিপূর্ণ খাবার। এতে রয়েছে হৃৎপিণ্ডের জন্য উপকারী বহু উপাদান। গবেষকরা জানিয়েছেন আখরোট বাদাম, কাঠবাদাম, পেস্তা ও কাজু বাদাম সবচেয়ে উপকারী।

২. শিম: হৃৎপিণ্ডের জন্য উপকারী বহু উপাদান রয়েছে ভেষজ প্রোটিনের উৎস শিমে। এতে রয়েছে ফাইবার, মিনারেল ও অ্যান্টি-অক্সিডেন্ট। গবেষকরা বলছেন, নিয়মিত দৈনিক আধাকাপ শিম খেলেই আপনার রক্তের কোলেসটেরল কমে যাবে।

৩. স্বাস্থ্যকর তেল: দৈনন্দিন খাবারের তালিকায় সামান্য পরিমাণে স্বাস্থ্যকর তেল রাখা হৃৎপিণ্ডের জন্য উপকারী। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, এ তালিকার ওপরের দিকে রয়েছে শর্ষের তেল, জলপাই তেল (অলিভ অয়েল), চিনাবাদামের তেল ও তিলের তেল।

৪. খোসাযুক্ত খাবার: যেসব খাবারে শস্যের খোসা কিছুটা হলেও থাকে সেগুলো হৃৎপিণ্ডের জন্য উপকারী। যেমন-যব বা গমের বাদামি আটা, ঢেকিছাঁটা চাল ইত্যাদি।

৫. যেসব মাছে রয়েছে ওমেগা-৩: বেশ কিছু মাছে 'ওমেগা-৩' ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। এগুলোর মধ্যে রয়েছে ইলিশ, ভেটকি, সার্ডিন, রূপচাঁদা, টুনা ও স্যামন মাছ।

৬. টমেটো: টমেটো হৃৎপিণ্ডের জন্য খুবই উপকারী একটি খাবার। এতে পটাশিয়াম, ভিটামিন 'সি', ভিটামিন 'এ', ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে। এর উপাদান রক্তের কোলেসটেরলের মাত্রা কমাতে সহায়তা করে। শুধু সালাদে নয়, টমেটো রান্না করে খেলেও যথেষ্ট উপকার পাওয়া যায়।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার