হজ পালন করতে গিয়ে সর্বমোট ৭১ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে

সাইদুল ইসলাম (সুমন) | নিজস্ব প্রতিবেদক : অগাস্ট ২৪, ২০১৮

হজ পালন করতে গিয়ে মোট ৭১ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জেদ্দায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা।

জেদ্দা কনসুলেট কাউন্সেলর হজ মোহাম্মদ মাকসুদুর রহমান জানান, চলতি বছর সৌদি আরবে বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের মধ্যে ৫৯ পুরুষ এবং ১২ জন নারীর মৃত্যু বরন করে থাকেন। এর মধ্যে মক্কায় ৪৮ জন, মদিনায় ৬ জন, জেদ্দায় ২ জন, মিনায় ৯ জন এবং আরাফাত ময়দানে ৬ জন বাংলাদেশি হজযাত্রী মারা যান। এর মধ্যে সর্বশেষ বৃহস্পতিবার গাজীপুর জেলার মো. তছলিম উদ্দিন (৫৩) মক্কা আল-মুকাররমায় মারা যান, তার পাসপোর্ট নম্বর: BB0085040. সব মিলিয়ে এদিকে শেষ হয়েছে হজের সব আনুষ্ঠানিকতা।

মক্কার কাবা শরীফ বিদায়ী প্রদক্ষিণ শেষে নিজ নিজ দেশের পথে রওনা হওয়ার জন্য প্রস্তুত হয়েছেন সকল হাজীরা। বাংলাদেশ থেকে গত ১৪ জুলাই প্রথম হজ ফ্লাইট শুরু হয়ে থাকে। এবার বাংলাদেশ থেকে ৩৭১টি ফ্লাইটের মাধ্যমে এক লাখ ২৭ হাজার ২৯৮ জন হজ পালন করার জন্য সৌদি আরবে আসেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ২৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজযাত্রী হজকরতে আসেন।

জেদ্দা কনসুলেট কাউন্সেলর (হজ) মোহাম্মদ মাকসুদুর রহমান সুষ্ঠু ও সুন্দরভাবে হজের কাযর্ক্রম সম্পন্ন করতে সকলের সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছেন। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২৭ অগাস্ট থেকে এবং শেষ ফ্লাইটটি দেশে ফিরবে আগামী ২৬ সেপ্টেম্বর।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: অগাস্ট ২৪, ২০১৮

প্রতিবেদক: সাইদুল ইসলাম (সুমন)

পড়েছেন: 852 জন

মন্তব্য: 0 টি