স্পেনের রাজধানী মাদ্রিদে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মৌলভীবাজার জেলা এসোসিয়েশন ইন স্পেন এর নতুন কমিটি গঠন করা হয়েছে।

গত পহেলা অক্টোবর লাভাপিয়েছ কেন্দ্রিক স্থানীয় মেহমান খানা রেস্তোরাঁয় কমিউনিটি নেতা আবদুল হামিদ সঞ্জুকে সভাপতি ও রমিজ উদ্দিন সরকারকে সাধারণ সম্পাদক এবং সিপার আহমেদকে সাংগঠনিক সম্পাদক করে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে  নবগঠিত মৌলভীবাজার জেলা এসোসিয়েশন ইন স্পেন এর কার্যকরী পরিষদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা এসোসিয়েশন ইন স্পেন অন্যতম সমন্বয়ক মাওলানা গৌছ আহমেদ। গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সাধারন সম্পাদক ইসলাম উদ্দিন পংকি ও স্পেন বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা কবি মিনহাজুল আলম মামুনের যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট ব্যাবসায়ী ও কমিউনিটি নেতা সৈয়দ আশফাকুল হক।

বিশেষ অতিথি ছিলেন প্রবীন কমিউনিটি নেতা মোহাম্মদ আবুল খায়ের, বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাবেক সভাপতি আল মামুন, সিনিয়র সহ-সভাপতি আল আমিন মিয়া, সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সহ-সভাপতি জহিরুল ইসলাম নয়ন, বিক্রমপুর মুন্সিগঞ্জ সমিতির সভাপতি  মাহবুবুর রহমান ঝন্টু, মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী, বৃহত্তর ঢাকা এসোসিয়েশন ইন স্পেন এর সভাপতি  সোহেল ভূইয়া, নারায়ণগঞ্জ জেলা সমিতির সাবেক সাধারন সম্পাদক একরামুজ্জামান কিরন, বিক্রমপুর মুন্সিগঞ্জ সমিতির সাধারণ সম্পাদক রাসেল দেওয়ান, বৃহত্তর ফরিদপুর সমিতির সভাপতি এমদাদ হাওলাদার, রংপুর এসোসিয়েশনের সমন্বয়ক জাকির ইসলাম জাকি, এম আই আমিন,আবুল হোসেন।

প্রধান অতিথি  সৈয়দ আশফাকুল হক, নব নির্বাচিত কমিটিকে ফুলেল শুভেচ্ছা জানান এবং মৌলভীবাজার তথা বৃহত্তর সিলেটের  উন্নয়নে বিভেদ ভুলে একসাথে কাজ করার আহ্বান জানান। 

সিলেট,হবিগঞ্জ ও মৌলভীবাজারের বিশিষ্ট জনের মধ্যে উপস্থিত ছিলেন ফয়জুর রহমান (বড় ভাই),মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক,আব্দুল মুত্তাকীন মুজাক্কির, গ্রেটার সিলেট এসোসিয়েশনের সাবেক সভাপতি লুৎফুর রহমান, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, মুজাক্কির হোসেন, আব্দুল মালেক এমদাদ, বদরুল আলম মাস্টার, জগলু আহমেদ, শাওন আহমেদ, নাজমুল ইসলাম নাজু,মাওলানা খলিলুর রহমান, হুমায়ুন কবির রিগান, অলিউর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও উপদেষ্টাগণ যৌথভাবে মৌলভীবাজার জেলা এসোসিয়েশন স্পেন এর নতুন কমিটির আনুষ্ঠানিক ঘোষণা করেন।   নব গঠিত কমিটির দায়িত্বপ্রাপ্তরা হচ্ছেন যথাক্রমে : সভাপতি আব্দুল হামিদ সঞ্জু , সিনিয়র সহ-সভাপতি আমিনুর রশীদ রাজু, সিনিয়র সহ-সভাপতি খাইরুজ্জামান জামান, সহ-সভাপতি ফরহাদ উদ্দিন, সহ-সভাপতি আকরামুল হক তপন, সহ-সভাপতি ফজির আলী নাদিম, সহ-সভাপতি মেহেদী হাসান বাবুল, সহ-সভাপতি করিম আহমদ, সহ-সভাপতি মৌলা মিয়া, এনামুল হক, সাধারণ সম্পাদক, রমিজ উদ্দিন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শাওন আহমেদ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মইনুল ইসলাম মনির, সহ সম্পাদক ইফতেখার আলম , সহসাধারণ সম্পাদক রাজু আহমেদ, সহসাধারণ সম্পাদক আকতার হোসেন, সহসাধারণ সম্পাদক রাসেল আহমেদ, সাংগঠনিক সম্পাদক সিপার আহমেদ (জেন্স শিপার), সহ সাংগঠনিক সম্পাদক মাসুম আহমদ, রাসেল আহমেদ,প্রচার সম্পাদক আকাশ ফাহমিদ,সহ প্রচার আছাদ আহমেদ,অর্থ সম্পাদক মৌলানা আজমল হোসেন,সহ অর্থ মামুন আহমেদ, ধর্ম বিষয়ক সম্পাদক মৌলানা আবুল কালাম শিপলু,দফতর সম্পাদক গোলাম কিবরিয়া পারভেজ, ক্রিড়া সম্পাদক জিহাদ আহমদ অহি প্রমুখ।

বক্তারা সিলেটে ও মৌলভীবাজারের  ঐতিহাসিক ইতিহাস তুলে ধরে বলেন সুজলা, সুফলা শস্য শ্যামলা আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলে সুশোভিত সবুজের সমারোহে সুরমা, কুশিয়ারা, মনু, সুনাই, সারি ও খোয়াই নদীবিধৌত এই বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত সিলেট বিভাগ। আমাদের প্রিয় ভূমি সিলেট ইতিহাসের পথপরিক্রমায় সাহিত্য, সংস্কৃতি, সঙ্গীত, ভাষা ও শিল্পসম্ভারে সমৃদ্ধ হয়ে অগ্রসমান।

বক্তারা আরো বলেন, সিলেটের অপরূপ প্রকৃতির সুষমা, মানুষের অকৃতিম স্নেহময় যোগাযোগ ও আদান প্রদান এর মাঝেই উপমহাদেশের এবং পৃথিবীর বিভিণ্ন গুণীজনের আগমন ঘটেছে-আমাদের প্রিয় জন্মভূমিতে।  হযরত শাহজালাল (র.) ও হজরত শাহ্ পরাণ (র.)সহ তিনশত ষাট আউলিয়ার পূণ্যভূমি সিলেটে অনেকেরই আগমন ঘটে।সিলেটের সংস্কৃতির সুভাষ আজ বাংলাদেশ, ব্রিটেন, আমেরিকা, ইউরোপ, ভারত ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ছড়িয়ে রয়েছে। আর এর প্রতিনিধিত্ব করছেন বিদেশে ছড়িয়ে থাকা জন্মভূমি সিলেটের জনগোষ্ঠী। বাংলাদেশের অর্থনৈতিক ইন্নয়নে সিলেটবাসীর অবদান অপরিসীম। আমাদের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে, বঙ্গবীর এমএজি ওসমানীর সমর নেতৃত্বে বিভিন্নভাবে দেশে-বিদেশে ও রণাঙ্গনে সিলেটিরা নেতৃত্ব প্রদান ও অংশগ্রহণ করেছেন।

নব গতিত কমিটির নেতৃবৃন্দ বলেন, স্পেনে  অবস্থিত সিলেট তথা মৌলভীবাজারের অধিবাসীদের সাথে সম্পর্ক গড়ার প্রত্যয়ে গড়ে তুলেছেন তাঁরা “মৌলভীবাজার জেলা এসোসিয়েশন ইন স্পেন’’। স্পেনে বসবাসরত মৌলভীবাজার জনগোষ্ঠীর এটি এক মিলনক্ষেত্র।“মৌলভীবাজার জেলা এসোসিয়েশন ইন স্পেন’’ পৃথিবীর নানা দেশে বসবাসরত মৌলভীবাজারবাসীর সাথে যোগাযোগ স্থাপন, সৌহার্দ্য ও সহযোগিতা বৃদ্ধিকল্পে শুরু করেছে সম্প্রীতির এই অভিযাত্রা। মৌলভীবাজার জেলা এসোসিয়েশন ইন স্পেন প্রতিষ্ঠা করতে দেশে ও প্রবাসে মৌলভীবাজারের বিশিষ্ট ব্যক্তিবর্গরা যে উৎসাহ উদ্দীপনা জুগিয়েছেন তা আমাদের জন্য অনুকরণীয় অনুসরণীয হয়ে থাকবে।