সৌদি আরবে হারাম শরীফ থেকে লাফ দিয়ে এক ইরাকীর আত্মহত্যা

আমির হোসেন | আন্তর্জাতিক ডেস্ক : অগাস্ট ২৬, ২০১৮

সৌদি আরবে কাবা ঘরের চারপাশে অবস্থিত হারাম শরীফের ছাদ থেকে মাতাফে লাফ দিয়ে এক হাজী আত্মহত্যা করেছে। শুক্রবার স্থানীয় সময় ৮ টায় এ ঘটনা ঘটে। পবিত্র হারামাইন শরিফাইন কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা (আরবি) ও সৌদি আরবের সংবাদভিত্তিক ওয়েবসাইট উর্দু নিউজ।

আত্মহত্যাকারী ওই ব্যক্তির নাম হুসাইন হামিদ আল হায়দারি। তিনি ইরাকের বাগদাদের অধিবাসী। আত্মহত্যাকারীর লাফ দেয়ার ফলে তওয়াফকারী দুই হাজী আহতও হয়েছেন।

মসজিদে হারামের নিরাপত্তা বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার সকাল ৮ টা দশ মিনিটে তারা এ ঘটনার তদন্ত শুরু করে। ওই হাজীর লাফ দেয়ার পর আহত অবস্থায় তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে আজইয়াদ জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত তাকে বাঁচানো সম্ভব হয়নি। তার আত্মহত্যার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়েছে।

ইরাকের হজ মিশনের মুফপাত্র হাসান ফাহাদ আল কিনানি এ ঘটনার সত্যতা প্রকাশ করে বলেন, আত্মহত্যাকারী জন্ম ১৯৭৫ সালে। তার আত্মহত্যার কারণ জানা যায়নি। তবে কিছুদিন আগে তার এক ছেলে মারা যাওয়ায় সে মানসিকভাবে রোগাক্রান্ত ছিল বলে তার সফর সঙ্গীরা জানিয়েছে। এর আগে গত জুন মাসেও মসজিদ আল হারামের তিন তলা থেকে লাফিয়ে পড়ে একজন ব্যক্তি আত্মহত্যা করেছেন। তিনি ছিলেন ফ্রান্সের নাগরিক। মসজিদ আল হারামের মাতাফ অংশে ঝাঁপ দিয়েছিলেন তিনি।

ইসলামে আত্মহত্যা নিষিদ্ধ হলেও কাবার সামনে আত্মহত্যার ঘটনা নতুন কিছু নয়। ২০১১ সালেও একইভাবে আরেকজন ব্যক্তি মসজিদে আল হারাম থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছিলেন। তাছাড়া গত বছরও কাবার সামনে গায়ে আগুন ধরিয়ে দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিল একজন। নিরাপত্তারক্ষীরা তাকে নিরস্ত করতে সক্ষম হয়।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: অগাস্ট ২৬, ২০১৮

প্রতিবেদক: আমির হোসেন

পড়েছেন: 1081 জন

মন্তব্য: 0 টি