সিআইপি নির্বাচিত হতে বাংলাদেশ সরকার দরখাস্ত আহবান করছে

Img

জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর অনাবাসী বাংলাদেশিকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচন করা হয়।

প্রবাসীদের মধ্য থেকে অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিস্তারিত বিবরণ চেয়েছে বাংলাদেশ সরকার।কমার্শিয়ালি ইমপরটেন্ট পার্সন সিআইপি নির্বাচন নীতিমালা ২০১৮ অনুযায়ী, ২০২১ সালের জন্য যোগ্য ব্যাক্তিদের ৩ টি ক্যাটাগরীতে দরখাস্ত আহবান করা হয়েছে।

প্রথমত বাংলাদেশের শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারীদের মধ্য থেকে ৫ জন। দ্বিতীয়ত বৈধ উপায়ে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী ৭৫ জন। এবং তৃতীয়ত বিদেশে বাংলাদেশী পণ্যের আমদানীকারক ১০ জন। 

প্রথম ক্যাটাগরীর প্রার্থীদের জন্য শর্ত হচ্ছে, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের শিল্পক্ষেত্রে ন্যূনতম ৩ লক্ষ মার্কিন ডলার বিনিয়োগ থাকতে হবে। দ্বিতীয় ক্যাটাগরীর জন্য বৈধ উপায়ে ন্যূনতম ১ লক্ষ মার্কিন ডলার দেশে পাঠাতে হবে। এবং তৃতীয় ক্যাটাগরীর জন্য, বিদেশ থেকে ন্যূনতম ৩ লক্ষ মার্কিন ডলারের দেশীয় পণ্য আমদানী করতে হবে।

২০২১ সালের বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচিত হতে আবেদনের শেষ তারিখ ১৫ নভেম্বর।

বিস্তারিত জানতে ও বাহরাইন হতে আবেদন ফরম ডাউনলোড করতে ভিজিট করুন https://probashi.portal.gov.bd আথবা বাহরাইনে বাংলাদেস দূতাবাসের সাথে যোগাযোগ করতে পারেন। 

 

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার