সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার খাজরা বাজার সার্বজনীন দূর্গা মন্দিরে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কবি গান। নড়াইলের বিজয় বীণা কবি পার্টির জিতেন্দ্রনাথ সরকার ও বাগেরহাটের চন্দ্র সূর্য কবি পার্টির শ্রী শিব শংকর সরকার এ কবি গানে অংশ নেন। খাজরা ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে অসংখ্য শ্রোতা আসেন এ কবি গান শুনতে।

বুধবার (৯ই অক্টোবর) সকাল ১১টায় শারদীয় দূর্গা পূজা উপলক্ষে আশাশুনি উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিমের সার্বিক সহযোগিতায় খাজরা বাজার সার্বজনীন দূর্গা মন্দির কমিটির আয়োজনে দূর্গা মন্দির সংলগ্ন বটতলায় কবি গান অনুষ্ঠিত হয়।বটবৃক্ষের নিচে বানানো মঞ্চে দুই কবিয়ালের বাক-বিতন্ডা আর তর্ক-বিতর্ক চলে সারা দিন। মন্ত্র মুগ্ধের মত শ্রোতাগন এ কবি গান উপভোগ করেন।

কবিয়ালরা জানান এ এলাকার মানুষদের বিনোদনের একটি বড় মাধ্যম ছিল ,কবি,জারি,সারি গান। তার মধ্যে কবি গান ছিল অন্যতম। কালের বিবর্তনে এবং আধুনিকতার বেড়াজালে পড়ে এসব গানের শ্রোতাও যেমন একদিকে কমে গেছে অন্য দিকে আমাদের মত গায়কও কমে গেছে।

আয়োজক কমিটির সভাপতি শিবপদ মন্ডল,বীর মুক্তিযোদ্ধা দীনেশ চন্দ্র মন্ডল,মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি প্রদীপ কুমার চক্রবর্তী,প্রফেসর হিরন্ময় মন্ডল,বিকাশ মন্ডল,ঠাকুর দাশ,তারক চন্দ্র,শিব মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন।

বীর মুক্তিযোদ্ধা দীনেশ চন্দ্র মন্ডল জানান কবি গানের এ দৃশ্য এখন শুধুই কাল্পনিক। কিন্তু শিকড় সন্ধানী কিছু মানুষ এ কবি গানকে খুজে বেড়ান মনের অজান্তে। রাতে,দিনে,আলো,আধারে কবিয়ালদের তাত্ত্বিক যুক্তি তর্ক শুনতে জড়ো হন হাজারো নারী-পুরুষ।