সাইনাসের ব্যথা থেকে মুক্তির উপায়

Img

সাইনাসের ব্যথা খুবই অস্বস্তিকর। সাইনাস দুই ধরনের হয় - অ্যাকিউট এবং ক্রনিক। ক্রনিক সাইনোসাইটিস-এর জন্য অ্যান্টিবায়োটিকের প্রয়োজন পড়ে, তবে অ্যাকিউট সাইনোসাইটিস-এর ক্ষেত্রে বাড়িতেও চিকিৎসা করা যেতে পারে।

সাইনাস হল আমাদের মাথায় অবস্থিত একটি প্রকোষ্ঠ এবং এর কাজ হল ভেন্টিলেশনকে ঠিক রাখা। শরীরের এই অঙ্গ মূলত বাতাস চলাচলে সাহায্য করে। আর সেই ভেন্টিলেশনের কাজে বিঘ্ন ঘটলে যে সমস্যা হয় তাকেই 'সাইনাস' বলে এবং ডাক্তারি পরিভাষায় একে বলা হয় 'সাইনোসাইটিস'। নাকের হাড় বাঁকা থাকলে এই সমস্যা হয় এবং অ্যালার্জির কারণেও এটি হয়। তবে ঘরোয়া কিছু উপায়ে সাইনাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। দেখে নিন সেগুলি -

পর্যাপ্ত পরিমাণ জল পান করুন

নিজেকে হাইড্রেট রাখলে ডিহাইড্রেশনে ভোগার সম্ভাবনা কমে যায়। পর্যাপ্ত পরিমাণে জল পান করা আমাদের শরীরের জন্য অত্যন্ত জরুরি। সাইনাসের ব্যথা থেকে মুক্তি পেতেও বেশি পরিমাণে তরল গ্রহণ করতে হবে। তরলগুলি শ্লেষ্মা পাতলা করতে সাহায্য করে এবং নাসিকা পথ ঠিক রাখে।

স্টিম নিন

স্টিম বন্ধ নাক ঠিক করতে সাহায্য করে। আপনার স্টিমার না থাকলে, একটি পাত্রে কিছুটা জল নিয়ে ফোটান। এবার একটি তোয়ালে নিন এবং সেই জলে কিছু মিন্ট দিন। এরপর সেই মিন্ট ওয়াটার থেকে স্টিম নিন, এতে সাইনাসজনিত ব্যথা এবং জ্বালা থেকে স্বস্তি পাবেন।

এছাড়াও, গরম জলে এক-দুই ফোঁটা এসেনশিয়াল ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে সেই জল ইনহেল করুন। তবে স্টিম নেওয়ার সময় অবশ্যই মাথা একটা তোয়ালে দিয়ে ঢেকে নেবেন, তাহলে পুরো বাষ্পটাই গিয়ে ধাক্কা মারবে জমে থাকা মিউকাসে। ফলে উপকার পাবেন তাড়াতাড়ি।

গরম স্যুপ খান

সাইনাস থেকে মুক্তি পেতে অন্যতম হাতিয়ার হল গরম তরল খাবার। এর ফলে রোগীর নাসারন্ধ্রে জমে থাকা মিউকাস অনেকটাই তরল হয়ে যায় এবং কপালে চাপ ধরে থাকা ব্যথাও দূর হয়।

এক কাপ গরম স্যুপ এক্ষেত্রে খুবই কার্যকরি। স্যুপ থেকে ওঠা স্টিম এবং এর মধ্যে থাকা স্বাস্থ্যকর উপাদানগুলি সাইনাস থেকে স্বস্তি দিতে পারে।

নাক দিয়ে জল টানা

নাক দিয়ে জল টানার প্রক্রিয়াটিও সাইনাসের ক্ষেত্রে খুব কার্যকর। কিন্তু এটা করা একটু কঠিন। একদম হালকা গরম জল হাতে নিয়ে তা এক নাক দিয়ে টেনে, অন্য নাক দিয়ে বার করে দিন। এই পদ্ধতি প্রয়োগে শ্বাসনালী পুরো পরিষ্কার হয় এবং সাইনাসের রোগী আরাম পান।

আপেল সাইডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগারের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং এটি সাইনাসের ব্যথা থেকেও মুক্তি দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে কিছুটা আপেল সাইডার ভিনেগার দিয়ে গরম জল বা চা পান করুন।

- সূত্র: বোল্ডস্কাই
প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার