সাংবাদিকতায় অবদানের জন্য স্বর্ণ পদক পেলেন এ‍্যাড. রাজ্জাক

Img

খুলনার পাইকগাছার কৃতি সন্তান এ্যাড এফএমএ রাজ্জাক সাংবাদিকতা পেশায় বিশেষ অবদানের জন্য আবারও এশিয়া হিউম‍্যান রাইটস ফাউন্ডেশনের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়েছে।

শুক্রবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকাস্হ সেগুন বাগিচায় এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিচারপতি মীর হাসমত আলীর কাছ থেকে সন্মাননা স্বর্ণ পদক ক্রেষ্ঠ ও সনদ গ্রহণ করেন তিনি।

এশিয়া হিউম‍্যান রাইটস পিস ফর অ‍্যাওয়ার্ড ২০২১ কর্তৃপক্ষ সম্মাননা প্রদানের জন্য সমগ্র বাংলাদেশ থেকে মাত্র ২০ জনকে সিলেক্ট করেন যার মধ্যে পাইকগাছা প্রেসক্লাবের সভাপতি ও মানবাধিকার কর্মী, সাংবাদিক এ‍্যাড. এফ, এম, এ রাজ্জাক এ সম্মাননা সরূপ স্বর্ণপদক লাভ করেন।

তিনি পাইকগাছা উপজেলার গদাইপুর গ্রামের মৃত নূর আলী ফকির ও মাতা মৃত রাবেয়া বেগমের পুত্র।

পূর্ববর্তী সংবাদ

৪ দিনের ব্যবধানে তেঁতুলিয়ায় ফের সর্বনিম্ন তাপমাত্রা

দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ে আবারো শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। চারদিনের ব্যবধানে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় আবারো দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

শুক্রবার সকাল ৯টায় এ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে, ১০ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত তেঁতুলিয়ায় মৃদু শৈত্যপ্রবাহ কেটে গিয়েছিল। ওই সময় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করেছে।

তবে বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে উত্তরের এ জনপদে হিমেল বাতাস বাড়তে শুরু করে। এতে রাতভর কনকনে শীত অনুভূত হয়। রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে কুয়াশা। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো ঝড়তে থাকা কুয়াশা আজ বেলা ১১টা পর্যন্ত স্থায়ী ছিল।

বেলা ১১টার পর সূর্য হালকা উঁকি দিলেও রোদ তীব্রতা ছড়াতে পারেনি। সকাল পর্যন্ত কনকনে ঠান্ডা অনুভূত হওয়ায় খেটে খাওয়া মানুষ বিপাকে পড়েছে। হিমেল বাতাসে কাবু হয়ে অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক জীতেন্দ্র নাথ রায় বলেন, আবারো তেঁতুলিয়ায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে শুরু করেছে। গত ৩-৪ দিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কিছুটা বেড়েছিল। উত্তরের ভারী শীতল বাতাস তেঁতুলিয়ায় সরাসরি প্রবেশ করে তাপমাত্রা আবার কমে গেছে। এতে শীত বেশি অনুভূত হচ্ছে।

তিনি আরো বলেন, আকাশের উপরিভাগে ঘন কুয়াশা ও জলীয় বাষ্প থাকায় সূর্যের তীব্রতা ভূপৃষ্ঠে আসতে পারছে না। এ কারণে দিনেও বেশি শীত অনুভূত হচ্ছে। আগামী কয়েকদিন তেঁতুলিয়ার এমন আবহাওয়া ‍স্থিতিশীল থাকতে পারে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার