প্রত্যেকেই কম বেশি জানেন বাদাম খুবই পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার। যা কাঁচা বা ভেজে খেয়ে থাকেন। তবে জানেন কি? এই বাদামেই রয়েছে একটি বিশেষ উপকারিতা।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে কমপক্ষে দু’’বার বাদাম খেলে কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর ঝুঁকি প্রায় ১৭ শতাংশ কমে যেতে পারে। মানব জীবনে একটি চরম বিপর্যয়ের নাম হার্ট অ্যাটাক। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হার্ট অ্যাটাককে কার্ডিওভাসকুলার এক্সিডেন্ট নামে অভিহিত করা হয়।

ইরানের ইসফাহান কার্ডিওভাসকুলার রিসার্চ ইনস্টিটিউটের গবেষক লেখক নওশিন মোহাম্মদীফার্দ বলেন, বাদাম ভালো চর্বির একটি উৎস। এতে সামান্য স্যাচুরেটেড ফ্যাট থাকে। এর মধ্যে প্রোটিন, খনিজ, ভিটামিন, ফাইবার, ফাইটোস্টেরল ও পলিফেনল রয়েছে। যা হার্টের স্বাস্থ্যের জন্য বেশ কার্যকর।

ইএসসি কংগ্রেস ২০১৯ এ উপস্থাপিত এক সমীক্ষায় জানা গেছে, ইরানীরা বাদাম বেশি খায়। যে কারণে তাদের কার্ডিওভাসকুলার ডিজিজ ও মৃত্যু ঝুঁকি অনেকটাই কমেছে যারা বাদাম খান না তাদের তুলনায়। বিভিন্ন শহর ও গ্রাম থেকে ৩৫ বছর বা তার বেশি বয়সী মোট ৫ হাজার ৪৩২ প্রাপ্তবয়স্কদের বাছাই করে এ গবেষণা চালানো হয়।

২০০১ থেকে ২০১৩ সাল পর্যন্ত মোট ১২ বছর ধরে বাছাইকৃতদেরকে তত্ত্বাবধায়নে রাখা হয়। প্রতি দুই বছর পর পর তাদের সাক্ষাৎকার নেয়া হয়েছিল। ফলাফল হিসেবে দেখা গেছে, প্রতি সপ্তাহে দুইবার বা তার বেশি যারা বাদাম খেয়েছিলেন তাদের কার্ডিওভাসকুলারে মৃত্যুর ঝুঁকি ১৭ শতাংশ কমে গিয়েছিলো।