শুক্রবার জুম্মার ছাড়া তাজমহলে নামাজ পড়া যাবে না

বিনোদন ডেস্ক : নভেম্বর ৬, ২০১৮

শুক্রবার ছাড়া তাজমহলের মসজিদে নামাজ পড়া নিষিদ্ধ করেছে ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই)। আর শুক্রবারের নামাজে শুধু স্থানীয়রাই অংশ নিতে পারবেন, বাইরের কেউ নয়।

এএসআই বলেছে, যারা ভারতের নাগরিক নন তারা তাজমহল মসজিদে শুক্রবারের নামাজ পড়তে পারবে না বলে গত জুলাইয়ে স্থানীয় প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। তারা সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন করেছে মাত্র। খবর টাইমস অব ইন্ডিয়া।

এএসআই জানায়, যেহেতু শুক্রবার তাজমহল বন্ধ থাকে তাই স্থানীয়রা শুক্রবারের নামাজ পড়তে পারবে। এজন্য তাদের কোনো প্রবেশ ফি দিতে হবে না। তবে নামাজ অবশ্যই দুপুর দুইটার মধ্যে শেষ করতে হবে। এ ছাড়া অন্যান্য দিনের ক্ষেত্রে যেসব আগন্তুকরা টিকিট কেটে তাজমহল পরিদর্শন করতে ঢুকবেন তারা মসজিদ পরিদর্শন করতে এবং নামাজ পড়তে পারবেন।

তাজমহল ইনতেজামিয়া কমিটির সভাপতি সাইয়েদ ইব্রাহিম হোসেন জাইদি টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, বহু বছর ধরে মসজিদটিতে নামাজ হয়। নামাজ বন্ধ করার জন্য আগে কেউ উদ্যোগ গ্রহণ করেনি। অথচ বর্তমানে কেন্দ্র ও রাজ্য সরকার উভয়ই ‘মুসলিম বিদ্বেষী’।

চলতি বছরের জানুয়ারিতে অনাবাসিকরা তাজমহল মসজিদে শুক্রবারের নামাজ পড়তে পারবেন না বলে একটি নিষেধাজ্ঞা জারি করেন আগ্রার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট। বহিরাগতরা বিশেষ করে বাংলাদেশি ও অ-হিন্দুরা শুক্রবারের নামাজের সূত্র ধরে তাজমহলে প্রবেশ করছে অভিযোগের পরিপ্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: নভেম্বর ৬, ২০১৮

পড়েছেন: 170 জন

মন্তব্য: 0 টি