শামসুদ্দিন হাসপাতালে বৃদ্ধি পেয়েছে করোনা রোগী

বিষয়: করোনাভাইরাস
Img

সিলেটে ফের করোনা ভাইরাসের সংক্রমিত হয়ে রোগীরা কোভিড-১৯ এর জন্য বিশেষায়িত শহীদ শামসুদ্দিন হাসপাতালে ভর্তি হচ্ছেন। গেল কয়েক দিন ধরে আক্রান্ত রোগীর সংখ্যা কমলেও ফের করোনা রোগী বৃদ্ধি পাচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা যায়, সিলেটে সর্বপ্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয় গত ৫ এপ্রিল। প্রথমদিকে প্রবাসী অধ্যুষিত সিলেটে রোগীর সংখ্যা কম থাকলেও ধীরে ধীরে বৃদ্ধি পেতে শুরু করে। ফলে করোনা চিকিৎসার জন্য একমাত্র বিশেষায়িত হাসপাতাল শামসুদ্দিনে চাপ ক্রমাগতভাবে বৃদ্ধি পায়। মাঝামাঝি সময়ে সিলেটের বেশ কয়কটি বেসরকারি হাসপাতাল করোনা চিকিৎসা শুরু করায় শামসুদ্দিনে ভর্তি হওয়ার প্রবণতা কমে যায়। কিন্তু গত ৮-১০ দিন থেকে তা আবার বৃদ্ধি পেতে শুরু করেছে।

এমন তথ্য বুধবার (২৬ আগস্ট) শহীদ শামসুদ্দিন হাসপাতালের আবাসিক ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. সুশান্ত কুমার মহাপাত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ বুধবার সকাল পর্যন্ত আমাদের হাসপাতালে ৬৫ জন রোগী ভর্তি আছেন। সংক্রমণ শুরুর দিকে একসময় হাসপাতাল প্রায় পূর্ণ ছিল রোগীতে৷ কিন্তু পরবর্তীতে তা কমে ৫০ এর নিচে নেমে আসে। কিন্তু সম্প্রতি ৮-১০ দিন ধরে রোগী ভর্তি আবার বাড়তে শুরু করেছে।

এর কারণ হিসেবে তিনি বলেন, পরীক্ষা করে সংক্রমণের হার তেমন না বাড়লেও পজিটিভ রোগীদের শারীরিক অবস্থা অবনতি হচ্ছে বেশি। এ কারণেই কিছুদিন ধরে রোগী ভর্তি বাড়ছে।

বুধবার সকালে এই হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ)তে ১৫ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছেন বলেও জানান তিনি।

এদিকে শামসুদ্দিন হাসপাতালে বর্তমানে প্রতিদিন ৬০ জনের নমুনা সংগ্রহ করা হয় জানিয়ে ডা. সুশান্ত বলেন, প্রতিদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত নমুনা সংগ্রহের জন্য রেজিস্ট্রেশন করা হয়। বেলা ১২টার পর থেকে তাদের নমুনা সংগ্রহ করা হয়।

আগের মতো নমুনা দেওয়ার জন্য এতো ভিড় হয় না বলেও জানান তিনি।

গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে ১২৮ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। একই সময়ে সুস্থ হয়েছেন বাড়িতে ও হাসপাতালে আইসোলেশনে থাকা ২০২ জন। আর বিভাগে কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা গেছেন ২ জন।

বুধবার দুপুর পর্যন্ত সিলেট বিভাগে বর্তমানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১০ হাজার ৩৪৫ জন। এর মধ্যে সিলেট জেলায় অর্ধেকেরও বেশি ৫ হাজার ৪৭৭ জন। এছাড়া সুনামগঞ্জে ১ হাজার ৯৭০ জন, হবিগঞ্জে ১ হাজার ৪৭৮ জন ও মৌলভীবাজারে ১ হাজার ৪২০ জনের করোনা শনাক্ত হয়েছে।

সিলেটের চার জেলায় ১৩৩ জন করোনা আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন বিভাগের ৭ হাজার ১১৮ জন করোনা আক্রান্ত রোগী এবং মৃত্যুবরণ করেছেন ১৮৩ জন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার