লেবাননে ঈদুল আযহা উদযাপন, প্রবাসীদের মাঝে নেই তেমন ঈদের আমেজ

Img

মো জুয়েল রানা, লেবানন প্রতিনিধি :-সৌদি আরবের সাথে তালমিলিয়ে প্রতিবছরের মতো আজ লেবাননে  পালিত হয়েছে ঈদুল আযহা। তবে এবার দেশটিতে থাকা বাংলাদেশি প্রবাসীদের মনে নেই ঈদের আমেজ। একদিকে পরিবার পরিজনবিহীন ঈদ অন্যদিকে করোনা পরিস্থিতিতে বিভিন্ন বিধি- নিষেধ মেনে সংক্ষিপ্ত আকারে ঈদ জামাত আয়োজন করেছে প্রবাসী বাংলাদেশিরা। 

"ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি" এই কথাটির প্রচলিত থাকলেও লেবানন প্রবাসীদের ক্ষেত্রে তা ভিন্ন। দীর্ঘ ২বছর যাবত রাজনৈতিক অস্থিরতা আর ডলার সংকটের কারনে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম লাগামহীন। এ নিয়ে চরমভাবে অনিশ্চয়তা মাঝে দিন কাটাচ্ছে প্রবাসী বাংলাদেশি সহ দেশটিতে থাকা বিভিন্ন দেশের শ্রমিকরা। সব মিলিয়ে এক ব্যতিক্রমি ঈদ উদযাপন প্রবাসী বাংলাদেশিদের। 

প্রতিবছর দেশটির রাজধানীর বৈরুত মসজিদ আল আমিনে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। বিভিন্ন কুটনৈতিক ও রাজনৈতিক দলের প্রধান আর বাংলাদেশিসহ হাজার হাজার মানুষের সমাগম হয় সেখানে।এবার করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আকারে বিভিন্ন মসজিদে ঈদের জামাত আদায় করতে হয়েছে মুসুল্লিদের।

এছাড়া প্রতিবছরই প্রবাসী বাংলাদেশিরা দেশটির বিভিন্ন অঞ্চলে অস্থায়ী ঈদের জামাতের আয়োজন করেন। তাতে সমাগম হয় হাজারো প্রবাসী বাংলাদেশির। দেখে মনে হত প্রবাসের মাটিতে যেন এক টুকরো বাংলাদেশ। কিন্তু গত দু'বছর তা সম্ভব না হলেও ছোট ছোট আকারে ঈদ জামাতের আয়োজন করছে প্রবাসী বাংলাদেশিরা। 

তাছাড়া এবার আশরাফিয়ে,হাই ছুল্লুম, সৈফাত, মোকালেছ সহ আরও অনেক জায়গায় ময়দানে এবং বিল্ডিং এর ছাদে ছোট ছোট আকারের জামাতের আয়োজন করে বাংলাদেশীরা। জামাত শেষে বিশ্ব মুসলিম উম্মাহ শান্তি কামনা ও মহামারী করোনা ভাইরাস বিশ্ব মুসলিমকে রক্ষায় বিশেষ মোনাজাত করা হয়।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার