লালদিয়ার চরে উচ্ছেদ কাল

Img

পতেঙ্গার বিমানবন্দর সংলগ্ন লালদিয়ার চরে ৫২ একর এলাকার বসবাসকারী বাসিন্দাদের আগামীকাল সোমবার উচ্ছেদ করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এর আগে গত ২৫ ফেব্রুয়ারি উচ্ছেদের পরিকল্পনা থাকলেও সেদিন বৃহস্পতিবার হওয়ায় পুলিশ প্রশাসন থেকে ১ মার্চ সোমবার উচ্ছেদ অভিযান পরিচালনার প্রস্তাব দেয়া হয়।

এরই প্রেক্ষিতে গতকাল শনিবার বন্দর ভবনে উচ্ছেদ অভিযান বিষয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। তবে উচ্ছেদের বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি নিতে আজ রবিবার জেলা প্রশাসনসহ উচ্ছেদ সংশ্লিষ্ট সব সরকারি সংস্থার সাথে বৈঠকে বসার কথা রয়েছে।

জানা যায়, উচ্ছেদ অভিযানের পূর্ব প্রস্তুতি বিষয়ে গতকাল শনিবারের বৈঠকে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও লালদিয়ার চর পুনর্বাসন বাস্তবায়ন কমিটিকেও রাখা হয়েছে। এতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে উচ্চ আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে লালদিয়ার চরে উচ্ছেদ অভিযান পরিচালনায় বাধ্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বৈঠকে বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগামীকালের উচ্ছেদ অভিযানের জন্য ইতিমধ্যে ৬ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ছয়টি জোনে ভাগ করে উচ্ছেদ অভিযান চালানোর প্রাথমিক পরিকল্পনা হয়েছে। এজন্য প্রয়োজনীয় সংখ্যক র‌্যাব, পুলিশ, আনসার মোতায়েনের উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যাপ্ত শ্রমিক, বুলডোজার, স্ক্যাভেটর, ট্রাকেরও ব্যবস্থা করা হয়েছে।

এরআগে লালদিয়ার চরের প্রায় ৫২ একর এলাকার গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে গণবিজ্ঞপ্তি জারি করে ও মাইকিং করে বন্দর কর্তৃপক্ষ।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার