যে স্বাস্থ্যকর আটটি খাবার নারীদের অবশ্যই খাওয়া উচিত

প্রবাসীর দিগন্ত | লাইফস্টাইল ডেস্ক : জুলাই ১৩, ২০১৮

নারী ও পুরুষের শারীরিক চাহিদা অনুযায়ী খাদ্যাভ্যাস ভিন্ন হয়ে থাকে এবং নারী ও পুরুষের  শারিরীক গঠনও আলাদা। তাই খাদ্য ও পুষ্টি বিজ্ঞানীরা নারীদের শরীরের উপযোগি আট ধরনের খাবারের কথা বলেছেন। যে খাবার গুলো প্রতিদিনের খাদ্য তালিকায় খাওয়া উচিত। আসুন জেনে নেই আট ধরনের খাবার যেগুলো একজন নারীর অবশ্যই খাওয়া উচিত।

শস্যদানা: বেশির ভাগ শস্যদানাই স্বাস্থ্যের জন্য উপকারী। শস্যদানা ওমেগা থ্রির একটি ভালো উৎস। মহিলাদেরও হৃদরোগের ঝুঁকি রয়েছে। ওমেগা থ্রি হৃদরোগের ঝুঁকি থেকে বাঁচায়। সেই সঙ্গে ব্রেস্ট ক্যান্সারেরও ঝুঁকিও কমায়। শুধু তাই নয় শস্য দানাতে আছে এন্টি ইনফ্লামেটরি। যা কিনা আর্থাইটিস হওয়ার ঝুঁকি দূর করে।

রুই মাছ: মহিলারা প্রায়ই রক্তশূন্যতায় ভোগেন। দেখা দেয় আয়রনের অভাব। তাই প্রতিদিন রুই জাতীয় মাছ খেলে আয়রনের ঘাটতি পূরন হয়।রুই মাছ ওমেগা থ্রিরও ভালো উৎস।
 
ক্যানবেরি: সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, বেরি জাতীয় ফল খেলে ব্রেস্ট ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি কমে যায়। মূত্রাশয়ের প্রদাহ ও ইনফেকশনের হাত থেকে বাঁচতে চাইলে প্রতিদিন পান করুন এক গ্লাস ক্যানবেরির জুস।

পালং শাক: পালং শাকে প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেল ও উচ্চপর্যায়ের ম্যাগনেশিয়াম রয়েছে।ম্যাগনেশিয়াম নারীদের মাসিকের সময় রক্তক্ষরণ ও স্তনের ব্যাথা থেকে মুক্ত রাখে। নিয়মিত পালং শাক খেলে শরীরের ওজন বাড়ে।
 
বাদাম: বাদামে আছে ওমেগা থ্রি, ফ্যাটি এসিড ও এন্টি অক্সিডেন্ট। যা কিনা ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমায়। ওমেগা থ্রি হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। বাদাম খেলে মন মেজাজ চাঙ্গা থাকে। বাদামে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম ও ফলিক এসিড রয়েছে।যা কিনা স্বাস্থ্যের জন্য খুবেই উপকারী।
 
যব: যবে আছে সু্স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান। বিশেষ করে মহিলাদের জন্য যব খুবই গুরুত্বপূর্ন খাদ্য উপাদান। যবে আছে বিটামিন বি৬, ফলিক এসিড। যা কিনা নারীদের বন্ধাত্বের হাত খেকে বাঁচায়।

দুধ: বিশ্বব্যাপী মহিলারা ক্যালসিয়ামের ঘাটতিতে ভোগেন। যেকোন বয়সী নারীদের জন্য দুধ একটি আদর্শ খাবার। দুধে আছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম ও ভিটামিন ডি। নিয়মিত দুধ খেলে হাড়েরর ক্ষয়রোধ হয়।

টমেটো: গবেষণায় দেখা গেছে টমেটোতে লাইকোপেন নামের একটি উপাদান রয়েছে। যা কিনা ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি থেকে বাঁচায়। নিয়মিত টমেটো খেলে হৃদরোগও দূরে থাকে।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: জুলাই ১৩, ২০১৮

প্রতিবেদক: প্রবাসীর দিগন্ত

পড়েছেন: 476 জন

মন্তব্য: 0 টি