যে জন্য খেতে হবে আলু

Img

নিত্যপ্রয়োজনীয় খাদ্য তালিকায় আলু একটি গুরুত্বপূর্ণ উপাদান। সঠিক জ্ঞানের অভাবে অনেকে আলুর খাদ্যগুণকে অবজ্ঞার চোখে দেখে। তারা হয়তো জানেনা আলুতে রয়েছে বহু পুষ্টির সমাহার।

একজন মানুষের দৈনিক পুষ্টি চাহিদার একটি বড় অংশ পূরণ করা সম্ভব আলু খেয়ে। তাই আমাদের খাদ্যতালিকায় প্রতিদিন আলু রাখা উচিত।

ভিটামিন সি: আলুর একটি বড় টুকরায় থাকে ২৯ মিলিগ্রাম ভিটামিন সি, যা দৈনিক চাহিদার প্রায় অর্ধেক। এটি কমলার তুলনায় এক-তৃতীয়াংশ। ভিটামিন সির অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে বড় ভূমিকা রয়েছে এবং এটি দেহের ক্ষত সারিয়ে তুলতে সহায়তা করে।

ম্যাঙ্গানিজের উৎস: ম্যাঙ্গানিজকে অনেকেই চেনে না। কিন্তু এটি নীরবে দেহের প্রোটিন প্রক্রিয়াজাত করতে সহায়তা করে। এ ছাড়া কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে ও হাড়ের কাঠিন্য ধরে রাখতে এর গুরুত্ব অপরিসীম। একটি বড় আলুতে রয়েছে একজন মানুষের দৈনিক চাহিদার প্রায় ৩৩ শতাংশ ম্যাঙ্গানিজ।

পটাসিয়ামসমৃদ্ধ খাবার: খোসাসহ আলুর একটি বড় টুকরায় রয়েছে প্রায় এক হাজার ৬০০ মিলিগ্রাম পটাসিয়াম। এটা একজনের দৈনিক চাহিদার প্রায় অর্ধেক। একটি মাঝারি সাইজের কলার তুলনায় এটি চার গুণ বেশি। পটাসিয়াম শরীরের জলীয় ভাব বজায় রাখতে সহায়তা করে এবং অ্যাথলেটদের পারফরম্যান্সের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

আঁশসমৃদ্ধ খাবার: প্রতিদিনের আঁশের চাহিদা পূরণ করতে পারে আলু। সবচেয়ে ভালো হয় খোসাসহ আলু খেতে পারলে। খোসাসহ আলুর একটি বড় টুকরায় থাকে সাত গ্রাম আঁশ। আর খোসা ছাড়িয়ে ফেললে তা থেকে মাত্র এক গ্রাম কমে যেতে পারে। আঁশযুক্ত খাবার কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাক ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

ভিটামিন বি৬: ভিটামিন বি৬ দেহের প্রয়োজনীয় উপাদান, যা আলুতে পাওয়া যায়। এটি হৃৎপি-, পরিপাকতন্ত্র, মাংসপেশি ও স্নায়ুতন্ত্রের জন্য প্রয়োজনীয় একটি উপাদান। এ ছাড়া বি৬ মস্তিষ্কের হরমোনের জন্য প্রয়োজনীয়। খোসাসহ একটি বড় আলুতে পাওয়া যাবে একজন মানুষের দৈনিক চাহিদার প্রায় ৪৬ শতাংশ।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার