যেসব কারণে মালয়েশিয়ায় এখন হুমকির মুখে লাখো বাংলাদেশির ভবিষ্যৎ

Img

সময়টা একদম ভালো যাচ্ছে না। করোনার দাপটের মাঝে বিশ্বজুড়ে মন্দা অবস্থা। যার প্রভাব পড়েছে শ্রম বাজারগুলোতে। বিশেষ করে মালয়েশিয়ায়। 

নানা কারণে দিনের পর দিন দেশটিতে থাকা বাংলাদেশির ভবিষ্যৎ শঙ্কার মুখে পড়েছে। সম্প্রতি মালয়েশিয়ায় অভিবাসন আইন ভঙ্গের দায়ে পাঁচ বাংলাদেশিসহ ৬ জনের বিষয়ে তথ্য দেয়ার আহ্বান জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ। এতে করে প্রবাসে দেশের সুনাম আরও ক্ষুন্ন হলো!

মালয়েশীয় গণমাধ্যমে এখন বাংলাদেশিদের নেতিবাচক কর্মকাণ্ড উদ্বেগ জাগাচ্ছে। অভিবাসন আইন ভঙ্গকারী পাঁচ বাংলাদেশির তথ্য দেওয়ার আহ্বান জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ। রয়েছেন এক মালয়েশীয় নাগরিকও।

স্থানীয় সময় শুক্রবার পাঁচ বাংলাদেশিসহ ৬ জনকে খুঁজতে স্থানীয় গণমাধ্যমসহ মালয়েশিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাদের ছবি প্রকাশ করে খোঁজ চেয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়। এছাড়াও মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশের অফিসিয়াল পেজে সাধারণ জনগণের সহযোগিতা কামনা করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

এ ধরনের কর্মকাণ্ডে কর্মক্ষেত্রে বিরূপ পরিবেশের সৃষ্টি হচ্ছে বলে মনে করছেন মহশা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের প্রফেসর ও মালয়েশিয়া বাংলাদেশ ফোরামের প্রেসিডেন্ট ড. এম এ বাশার।

তিনি বলেন, এমন ঘটনায় এখানকার সাধারণ বাংলাদেশিদের মধ্যে একটা খারাপ ধারণা সৃষ্টি হয়। এ কারণে ওই জাতির সঙ্গে একটি সামাজিক ও মানসিক দূরত্ব তৈরি হয়।

কিছু সংখ্যক প্রবাসীর অপরাধের কর্মকাণ্ডে ক্ষুণ্ণ হচ্ছে বাংলাদেশের ভাবমূর্তি। তাই বিশ্লেষকরা বলছেন, পরিস্থিতির উন্নয়নে সাধারণ প্রবাসীদের হতে হবে আরও সচেতন। মোহাম্মদ আবদুল কাদের, সময় সংবাদ, কুয়ালালামপুর, মালয়েশিয়া

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার