যুক্তরাষ্ট্রে প্রযুক্তি বিষয়ক বাংলাদেশী একজন গবেষককে গুলি করে হত্যা করা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, তিনি একটি গ্যাস স্টেশনে কেরানি হিসেবে দায়িত্ব পালন করতেন। সেখানে এক ডাকাত প্রবেশ করে তাকে গুলি করে। এতে তিনি মারা যান।

ওই বাংলাদেশী গবেষকের নাম মো. ফিরোজ-উল-আমিন রিয়েল (২৯)। তিনি লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটিতে পিএইচডি’র শিক্ষার্থী ছিলেন। এ ঘটনা ঘটেছে ইস্ট ব্যাটন রৌজে। সেখানকার শেরিফের অফিস থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার ভোর ৩টা ৩০ মিনিটে মিস্টার লুসি’র ভ্যালেরো গ্যাস স্টেশনে কাজ করছিলেন ফিরোজ।

এই গ্যাস স্টেশনটি ইস্ট ব্যাটন রৌজে ১৪০০ এয়ারলাইন হাইওয়েতে অবস্থিত। ওই সময় সেখানে গুলি হয়। এরপরই গোয়েন্দারা পদক্ষেপ নেন। বিবৃতিতে আরো বলা হয়, ঘটনার সময় একজন ব্যক্তি ওই স্টেশন ভবনে প্রবেশ করে এবং ফিরোজকে গুলি করে। তারপর সে স্টোরের সবকিছু নিয়ে পালায়। ঘটনাস্থলেই ফিরোজকে মৃত ঘোষণা করা হয়। তিনি থাকতেন ১৪৪৩ ব্রাইটসাইডে।

ফিরোজ টাইগার আইটির সাবেক একজন নির্বাহী। তিনি বাংলাদেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন। তিনি লুইজিয়ানায় ড. গোল্ডেন জি রিচার্ড তৃতীয়’র অধীনে গবেষণা করছিলেন। ড. রিচার্ড ডিজিটাল ফরেনসিক, মেমোরি ফরেনসিক, রিভার্স ইঞ্জিনিয়ারিং, ম্যালওয়্যার বিশ্লেষণ ও অপারেটিং সিস্টেমের বিশেষজ্ঞ।