যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে ৯ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : নভেম্বর ১০, ২০১৮

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া পৃথক দু’টি দাবানলে শেষ খবর পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে অন্তত দেড় লাখ মানুষকে। তবে তীব্র বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় দাবানল নিয়ন্ত্রণে বেশ বেগ পেতে হচ্ছে ফায়ারকর্মীদের।

বুট্টি কাউন্টি শেরিফ কোরি হোনিয়া এক সংবাদ সম্মেলনে ৯ জন নিহতের খবর নিশ্চিত করেছেন। এর আগে কর্তৃপক্ষের বরাতে ৫ জন নিহতের খবর জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

এদিকে লস এঞ্জেলেসের পশ্চিমের একটি প্রধান মহাসড়কে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল এখন মালিবুসহ উপকূলীয় এলাকাগুলোর দিকে এগিয়ে যাচ্ছে। 

গত বুধবার (০৭ নভেম্বর) ক্যালিফোর্নিয়ার থাউজেন্ড ওকস নামের এলাকায় দাবানলের সূত্রপাত হয়। সে সময়ই সরিয়ে নেওয়া হয় অন্তত ৭৫ হাজার ঘরবাড়ির লোকজনকে। এলাকাটি লস অ্যাঞ্জেলেস থেকে ৪০ মাইল উত্তর-পশ্চিমে, যেখানে গত বৃহস্পতিবার (০৮ নভেম্বর) একটি নাইট ক্লাবে বন্দুকধারীর গুলিতে পুলিশ সদস্যসহ ১২ জনের মৃত্যু হয়।

এদিকে দাবানল ছড়িয়ে পড়ায় নতুন করে আরো লোকজনকে নিরাপদে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে; বিশেষ করে থাউজেন্ড ওকসের কালাবাসাস এবং মালিবু উপকূলের লোকজনকে। ওইসব এলাকায় হলিউডের অনেক তারকা বসবাস করেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় চলমান দাবানলের মধ্যে অন্তত ১৬টি স্থানে আগুন বেশ সক্রিয় রয়েছে। এর মধ্যে উত্তর ক্যালিফোর্নিয়ায় ‘রেড ফ্লাগ ওয়ার্নিং’ দেওয়া হয়েছে। অর্থাৎ আগামী ২৪ ঘণ্টার মধ্যে দাবানলের প্রকৃতি আরো তীব্র হতে পারে।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: নভেম্বর ১০, ২০১৮

পড়েছেন: 116 জন

মন্তব্য: 0 টি