আসন্ন কিরগিজস্তান সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বহনকারী উড়োজাহাজ পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ। উল্লেখ্য, আগামী ১৩ ও ১৪ জুন কিরগিজস্তানের রাজধানী বিশকেকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন-এসসিও সম্মেলনে মোদীর যোগ দেওয়ার কথা রয়েছে, যেখানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও দেবেন। সোমবার ভারতের পক্ষ থেকে এবিষয়ে অনুমতি চেয়ে পাকিস্তানের কাছে আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানানো হয়।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বালাকোটে দেশটির জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রশিক্ষণকেন্দ্রে হামলা চালায়। এরপর নিজেদের আকাশপথ ভারতের জন্য ব্যবহার সম্পূর্ণ বন্ধ করে দেয় পাকিস্তান। পরবর্তীতে ১১টির মধ্যে শুধুমাত্র দু’টি রুট চালু করে যা পাকিস্তানের দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে যায়।

পিটিআই’কে পাকিস্তানের এক কর্মকর্তা জানান, ‘ইমরান খান প্রশাসনের পক্ষ থেকে বিশকেক সম্মেলনের উদ্দেশ্যে নরেন্দ্র মোদীর উড়োজাহাজটি সরাসরি পাকিস্তানের আকাশপথে যাওয়ার বিষয়টিতে অনুমোদন দেওয়া হয়েছে। ভারতকে সিদ্ধান্তটি খুব শীঘ্রই জানানো হবে। এছাড়া, সিভিল এভিয়েশন অথোরিটি-সিএএ’কেও প্রয়োজনীয় নির্দেশনা পাঠানো হচ্ছে।’