মেসেঞ্জারে স্ক্রিনশট নিলেই পাবেন নোটিফিকেশন

Img

মেসেঞ্জারে ‘ভ্যানিশ মোড’ চালু করেছে ফেসবুক। এ ফিচারের ফলে বার্তা পাঠানোর পর তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা শিগগির ইনস্টাগ্রামেও এ ধরনের ভ্যানিশ মোড চালু করা হচ্ছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জিএসএম অ্যারেনার এক প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার যুক্ত হওয়ার ১০ দিন পর মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে ‘ভ্যানিশ মোড’ ফিচার এলো। এ ফিচারের ফলে প্রাপক কোনো মেসেজ দেখে চ্যাট উইন্ডো ক্লোজ করার পরই সেই মেসেজ স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হবে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, এ সুবিধা পেতে প্রাপক ও প্রেরক দুজনকেই ফিচারটি চালু করতে হবে। এ মোড চালু থাকা অবস্থায় কেউ স্ক্রিনশট নিলেও তার নোটিফিকেশন পাওয়া যাবে।

ফেসবুক জানিয়েছে, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে ‘ভ্যানিশ মোড’ ব্যবহার করা যাবে। এতে টেক্সট, ইমোজি, ছবি, ভয়েস মেসেজ, স্টিকার, জিআইএফ পাঠানো হলে প্রাপক সেগুলো দেখার পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপেয়ারিং মেসেজের তুলনায় ভ্যানিশ মোড কিছুটা আলাদা। যখন ফিচারটি চালু করা হয়, তখন বার্তা প্রাপক তা চ্যাট অপশনে দেখতে পান। এরপর তিনি চ্যাট অপশন বন্ধ করে দিলেই বার্তাটি মুছে যাবে। অন্যদিকে, হোয়াটসঅ্যাপে ওই বার্তাটি ৭দিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার