মৃত স্ত্রীকে স্বামী কি গোসল করাতে পারবে?

Img

মৃত স্ত্রীকে স্বামী গোসল দিতে পারবেন কি? মৃত্যুর পর স্বামী তাঁর স্ত্রীর লাশ স্পর্শ করতে পারবেন কি?

মৃত স্ত্রীর চেহারা স্বামী দেখতে পারবে। তদ্রূপ মৃত স্বামীর চেহারাও স্ত্রী দেখতে পারবে। তবে আমাদের সমাজের কিছু হুজুরেরা বলে মৃত্যূর পর স্বামীর জন্য তার মৃত স্ত্রীর চেহারা দেখা জায়েয নেই, তেমনী স্বামী মৃত্যূর পর মৃত স্বামীকেও স্ত্রীর দেখা যায়েজ নাই। কিন্তু এই বক্তব্যের পক্ষে কোন সহীহ দলিল খুঁজে পাওয়া যায় না।

নিচের হাদীসটি লক্ষ্য করুন-
عَنْ عَائِشَةَ، قَالَتْ لَوْ كُنْتُ اسْتَقْبَلْتُ مِنَ الأَمْرِ مَا اسْتَدْبَرْتُ مَا غَسَّلَ النَّبِيَّ ـ صلى الله عليه وسلم ـ غَيْرُ نِسَائِهِ 
-আয়েশা রা. হতে বর্নিত তিনি বলেন, যা আমি পরে অবগত হয়েছি, ত যদি আমি পূর্বে অবহিত হতে পারতাম, তাহলে নব স. কে তার স্ত্রীগণ ব্যতিত আর কেউ গোসল দিতে পতো না। [ইবনু মাজাহা হ/১৪৬৪; আবু দাউদ ৩১৪১]
-
অপর আর একটি হাদীস দেখুন-
عَنْ عَائِشَةَ، قَالَتْ رَجَعَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ مِنَ الْبَقِيعِ فَوَجَدَنِي وَأَنَا أَجِدُ صُدَاعًا فِي رَأْسِي وَأَنَا أَقُولُ وَارَأْسَاهُ فَقَالَ " بَلْ أَنَا يَا عَائِشَةُ وَارَأْسَاهُ " . ثُمَّ قَالَ " مَا ضَرَّكِ لَوْ مِتِّ قَبْلِي فَقُمْتُ عَلَيْكِ فَغَسَّلْتُكِ وَكَفَّنْتُكِ وَصَلَّيْتُ عَلَيْكِ وَدَفَنْتُكِ " 
-আয়েশা (রাঃ) হতে বর্নিত তিনি বলেন, রাসুল ﷺ বাকী (কবরস্থান) হতে ফিরে এসে আমাকে মাথা ব্যাথা অবস্থায় পেলেন। তখন আমি বলছিলোম ‘হে আমার মাথা’। তিনি বললেন, ‘হে আয়েশা আমিও মাথা ব্যাথায় ভুগছি, হে আমার মাথা’!

অতপর তিনি বললেন, তুমি যদি আমার পূর্বে মারা যেতে তোমার কোন ক্ষতি হতো না। কেননা আমি তোমাকে গোসল করাতাম, কাফন পরাতাম, তোমার যানাযার সালাত আদায় করতাম এবং তোমাকে দাফন দিতাম। [ইবনু মাজাহা হ/১৪৬৫; ইরওয়া ৭০০]

এই হাদীস ২টি পর্যালোচনা করলে এটা স্পষ্ট মৃত্যুর পর স্বামী-স্ত্রী একজন অপরজনকে গোসল দেওয়া বৈধ! বরং এটাই ছিলো নবী ﷺ ও তাঁর স্ত্রীদের নিকট আকাংকিত। সুতরাং যেখানে গোসল দেওয়া ইসলামী শরীয়তে জায়েজ সেখানে দেখা দেওয়া না-জায়েজ হয় কি করে?

তাই কোনো ব্যক্তির স্ত্রী যদি মারা যান, তিনি মৃত স্ত্রীকে গোসল দিতেও বাধা নেই, স্পর্শ করতেও বাধা নেই এবং কবরে দাফন করতেও কোনো বাধা নেই। এই কাজগুলো তাঁর জন্য জায়েজ, তিনি করতে পারবেন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার