মিতা কলমদারের কবিতার বই 'যোজনগন্ধা'

image
image

অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এ প্রকাশিত হতে যাচ্ছে সমাজ ও বাস্তবতা সচেতন প্রতিশ্রুতিশীল লেখক ও কবি মিতা কলমদারের প্রথম কবিতাগ্রন্থ 'যোজনগন্ধা'। মানব-মানবীর প্রেম, মানুষের সম্পর্কের জটিল সমীকরণ, মনোজগতের গতিবিধি তার কবিতার মূল উপজীব্য বিষয়। 

মানবীয় সম্পর্কের টানাপোড়ন আর দিনশেষে সম্পর্ক আগলে বেঁচে থাকা জীবনের প্রতিটি বাঁক থেকে বেছে নেয়া শব্দের নিপুণ প্রয়োগ দেখা যায় তার কাব্যে। 

'যোজনগন্ধা' নিয়ে মিতা কলমদার বলেন, "দ্রোহ এবং প্রেমের হৃদয়বিদারক বোঝাপড়ার আলিঙ্গনে দ্রবীভূত যে জীবন, তারই নির্মেঘ প্রতিরূপ এই যোজনগন্ধা। 

নোনাজলের সাক্ষী হওয়ার মতো প্রিয় মানুষের ক্রমশঃ রঙচটা অস্তিত্ব অথবা মৃত্যুর অমোঘ ধূপগন্ধ কিংবা যোজন যোজন দূরত্ব থেকে ইন্দ্রিয়কে নাড়া দেবার সামর্থ্য রাখা প্রিয় শরীরের ঘ্রাণই যোজনগন্ধা।" 

কবি আরও বলেন, "মানুষের জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হলো সম্পর্ক। এই সম্পর্ক গড়ে ওটা, সম্পর্কের টানাপোড়েন এবং দিনশেষে সম্পর্ক আগলে বেঁচে থাকা অথবা সব ছেড়ে ছুঁড়ে দূরে থাকা মানুষদের একটা প্রতিবিম্ব এই যোজনগন্ধা। অথবা, কারও কারও জন্য হতে পারে পাওয়া না পাওয়ার দ্বন্দ্বের শুদ্ধরূপ।" 

যোজনগন্ধা ছোটবড় ৫৭ টি কবিতার সংকলন৷ প্রচ্ছদ করেছেন হাজ্জাজ তানিন। অমর একুশে গ্রন্থমেলার প্রথমদিন থেকেই পাওয়া যাবে বেহুলাবাংলা প্রকাশনের স্টলে৷ বইটির প্রচ্ছদ মূল্য ২২৫ টাকা।

উল্লেখ্য, মিতা কলমদার বেড়ে উঠেছেন কুড়িগ্রামের নাগেশ্বরীতে৷ বর্তমানে স্নাতক করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) লোকপ্রশাসন বিভাগে। বাংলাদেশ তরুণ লেখক ফোরাম, জাবি শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। সাহিত্য চর্চার পাশাপাশি নিয়মিত কলাম লিখেন তিনি৷ প্রায় প্রতিটি জাতীয় দৈনিকে তার কলাম নিয়মিত প্রকাশিত হয়৷

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার