মালয়েশিয়ায় সমলিঙ্গের বিয়ে মেনে নেওয়া হবে না

নিজস্ব প্রতিবেদক : সেপ্টেম্বর ২২, ২০১৮

মালয়েশিয়ায় সমলিঙ্গের বিয়ে মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে এলজিবিটি সম্প্রদায়ের ওপর ধরপাকড় ও বিচার বেড়ে যাওয়া নিয়ে এক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।
সাংবাদিকদের মাহাথির বলেন, কিছু বিষয় রয়েছে যেগুলো মালয়েশিয়ায় মেনে নেওয়া সম্ভব না। আমরা এলজিবিটি এবং পুরুষের সঙ্গে পুরুষের ও নারীর সঙ্গে নারীর বিয়ে মেনে নিতে পারব না। যদিও পশ্চিমা দেশগুলোতে এটাকে মানবাধিকার হিসেবে মনে করা হয়, কিন্তু আমরা তা গ্রহণ করতে পারি না।
সম্প্রতি দুই নারীকে সমকামিতার জন্য বেত্রাঘাত করা হয়েছে মালয়েশিয়ায়। যদিও মাহাথির ওই শাস্তিকে প্রত্যাখ্যান করে জানিয়েছেন, এটা ন্যায়বিচার নয় বা এটা ইসলামের পথ না।
গত মাসে সমকামীদের একটি পানশালায় অভিযান চালায় প্রশাসনিক পুলিশ ও ধর্মীয় পুলিশ। এছাড়া এক রূপান্তরকামী নারীকে মারধর করেছে দুর্বৃত্তরা। এসব ঘটনার পর দেশটির এলজিবিটি সম্প্রদায়ের মানবাধিকার রক্ষার জন্য দাবি জানাচ্ছেন অ্যাক্টিভিস্টরা। একটি শিল্প প্রদর্শনী থেকে দুই এলজিবিটি অ্যাক্টিভিস্টকে বের করে দেওয়ার নির্দেশ দিয়ে সমালোচনার মুখে পড়েছেন দেশটির ইসলাম-বিষয়ক মন্ত্রীও। 

তথ্য:

বিভাগ:

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০১৮

পড়েছেন: 2500 জন

মন্তব্য: 0 টি