সমুদ্র পথে মালয়েশিয়া যাওয়া রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় কুয়ালালামপুর। এ নিয়ে দেশটির নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বলেছেন, নৌকা যোগে মালয়েশিয়া উপকূলে পৌঁছা ২৬৯ রোহিঙ্গাকে তারা কোন অবস্থাতেই আশ্রয় দিবেন না।

বরং এদের জন্য বাংলাদেশে প্রস্তুত করা আইল্যন্ড ভাষানচরে পূনর্বাসনে ঢাকার সঙ্গে আলোচনা করবে কুয়ালালামপুর। গণমাধ্যমে প্রকাশিত মালয়েশিয়ান মন্ত্রীর ওই বক্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন পররাষ্ট্র মন্ত্রী ড এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার দুপুরে ক্লাইমেট ভালনারেবল ফোরাম সিভিএফ’র চেয়ারম্যানশিপের দায়িত্ব গ্রহণ সংক্রান্ত ভার্চুয়াল এক অনুষ্ঠান শেষে উপস্থিত মিডিয়া ব্রিফিংয়ে তিনি কুয়ালালামপুরের এমন বক্তব্য উড়িয়ে দেন।

 প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রোহিঙ্গারা তো আমাদের নাগরিক নয়। আমাদের এখানে পাঠাবে কেন? নিউজটির বিষয়ে অফিস্যিয়ালি মন্ত্রী এখনও জানেন না দাবি করে বলেন, নতুন করে আর কাউকে গ্রহণের তো প্রশ্নই ওঠে না বরং এখানে যারা আছে আমরা তাদের নিয়ে যেতে অন্য দেশকে বলছি। যে কেউ নিতে পারেন।

আমাদের বোঝা কমাতে পারে। যারা আমাদের উপদেশ দেন, রোহিঙ্গাদের এভাবে রাখেন, এই করেন, সেই করেন, আমরা তাদের বলি আপনারা নিয়ে যান। আপনাদের দেশে নিয়ে তাদের আরও ভাল রাখুন।