মালয়েশিয়ায় কর্মী নিয়োগ: ২৮ জানুয়ারি থেকে অনলাইন আবেদন শুরু

Img
ফাইল ছবি

অবশেষে মালয়েশিয়ায় কর্মী নিয়োগের দিনক্ষণ চুড়ান্ত হয়েছে। আগামী ২৮ জানুয়ারি থেকে কর্মী নিয়োগের জন্য অনলাইনে আবেদন করা যাবে বলে জানিয়েছেন দেশটির এইচআর মিনিস্টার এম সারভানাম।

এম সারভানাম জানিয়েছেন, বিশেষ সুবিধার আওতায় আগামী ২৮ জানুয়ারি থেকে শুধুমাত্র প্ল্যান্টেশন সেক্টরে আবেদন করা যাবে। সেইসাথে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে এই বিশেষ ব্যবস্থার বাহিরেও বিদেশি শ্রমিকরা আবেদন করতে পারবে।

তিনি জানান, প্ল্যান্টেশন সেক্টরে জনবল সঙ্কটের কারনে সরকারের অনুমতিতে ৩২ হাজার বিদেশি শ্রমিককে এই বিশেষ সুবিধা দেওয়া হবে। 

গত ১০ ডিসেম্বর দেশটির মন্ত্রীসভার বৈঠকে প্ল্যান্টেশন সেক্টর ছাড়াও অনান্য সেক্টরেও কর্মী নিয়োগের বিষয়ে ঐক্যমত পোষণ করা হয়েছে। অনান্য সেক্টরের মধ্যে কৃষি, উৎপাদন, মাইনিং, কনস্ট্রাকশন অন্যতম।

সরকারের মাধ্যমে যাওয়া বিদেশি শ্রমিকদের যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) এর আওতাও যে নিয়মাবলি আছে তা পালনের বিষয়ে জোর তাগিদ দিয়েছেন এই দায়িত্বশীল মন্ত্রী।

এই এসওপির আওতায় ৪টি ধাপ সংযুক্ত থাকবে। ধাপগুলি হচ্ছে- প্রি-রিলিজ, অন-অ্যারাইভাল, কোয়ারান্টাইন, এবং কোয়ারান্টাইন পরবর্তী অবস্থা।

বিদেশি শ্রমিকদের ৭ দিনের বাধ্যতামূলোক কোয়ারান্টাইনে থাকতে হবে। এবং এই সময়ের মাঝে ২ বার কোভিড টেস্ট করা হবে। কোয়ারান্টাইন এবং কোভিড টেস্টের সকল খরচ কর্মীকে বহন করতে হবে। 

কোয়ারান্টাইনের বিষয়ে মন্ত্রী বলেছেন, দেশজুরে সকল কোয়ারান্টাইন সেন্টার প্রস্তুত করা হয়েছে। এর মাঝে কালঙ্গ ভ্যালীতে ১০ হাজার মানুষের অ্যাকোমডেশনের ব্যবস্থা করা হয়েছ।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার