মালয়েশিয়ায় ৮ মাসে ৮ হাজার বাংলাদেশিসহ আটক ৩৬ হাজার অভিবাসী

Img
ফাইল ছবি

মালয়েশিয়ার বিভিন্ন বাহিনী দিয়ে পরিচালিত অবৈধ অভিবাসন বিরোধী অভিযান জোরদার হচ্ছে।স্বইচ্ছায়   দেশত্যাগের সুযোগ অথবা গ্রেপ্তারের মুখোমুখি করতে ব্যাপক অভিযানের পরিকল্পনায় অভিবাসন বিভাগ।

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে চিরুনি অভিযানে প্রতিদিনই গ্রেফতারের মুখোমুখি হচ্ছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীরা। গত সেপ্টেম্বর থেকে মালয়েশিয়া ত্যাগের পাশাপাশি গ্রেফতার অভিযান চলছে। 

চলতি বছরের জানুয়ারী থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত দেশব্যাপী ১২ হাজার ৪৪৮টি অভিযান চালিয়ে বিভিন্ন দেশের  ১ লাখ ৪৬ হাজার ৭৭৭ জন নাগরিকের উপর তল্লাশি চালানো হয়। আটককৃতদের মধ্যে যাচাই-বাছাই শেষে  ৩৬ হাজার ৬৬৪ জনকে অবৈধ অভিবাসী হিসেবে আটক করা হয়। আটককৃতদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশের অভিবাসীরা।

এই সময়ে অবৈধ অভিবাসীদের চাকরি এবং সহায়তা করার কারণে ৯’শ ২২ জন চাকরিদাতাদেরও আটক করা হয়।

আটককৃতদের মধ্যে রয়েছে ১২ হাজার ১৪২ জন ইন্দোনেশিয়ান, ৮ হাজার ৫৬ জন বাংলাদেশি, ৩ হাজার ৬৩৫ জন মিয়ানমার, ৩ হাজার ১৪৯ জন ফিলিপিন, ২ হাজার ১২৭ জন থাই, ২ হাজার ৬ জন ভারতীয়, ১ হাজার ৪৩৬ জন পাকিস্থান, ১ হাজার ৩১৩ জন ভিয়েতনাম, ৮শ’ জন চীনা, ৭৬৫ জন নেপালিস এবং ১ হাজার ২১৫ জন অন্যান্য দেশের নাগরিককে আটক করা হয়।

গতবছর মালয়েশিয়া সরকার বৈধ হওয়ার সুযোগ দিলেও প্রতারণার শিকার হয়ে অনেকেই বৈধতা না পেয়ে অবৈধ রয়ে যায়। এছাড়াও প্রফেশনাল ভিসায় এসে অবৈধ হয়ে যায় বহু বাংলাদেশি। একাধিক সূত্রে প্রকাশ,অবৈধভাবে অবস্থান করা বিদেশি শ্রমিকদের যে কোন মূল্যে গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত রয়েছে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার