মালয়েশিয়ায় অবৈধদের আটকে প্রশাসনের বাইরে কারোর হস্তক্ষেপ নয়

ইমিগ্রেশন প্রধান দাতুক খায়রুল দাজামি দাউদ

Img

এবার মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসীদের আটকের জন্য একটি বেসরকারি সংস্থার ১ হাজার সদস্য নিয়ে অভিযান পরিচালনার প্রস্তুতি সম্পর্কে কঠোর বার্তা দিলেন ইমিগ্রেশন প্রধান দাতুক খায়রুল দাজামি দাউদ।

তিনি বলেন,মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসীদের আটকের অধিকার শুধু তিন বাহিনীর। আর এই তিন বাহিনী হলো ইমিগ্ৰেশন, পুলিশ ও কাস্টমস পুলিশ।

এর বাইরে কারো আটকের ক্ষমতা আইন বহির্ভূত। যেটা সেকটন ৫১, ইমিগ্ৰেশন আইনের ১৯৫৯ ধারায় ৬৩ উল্লেখ্য আছে। এখানে অন্য কোন বেসরকারি নাগরিক আটকের ক্ষমতা রাখেনা।

স্থানীয় নাগরিকরা শুধু আমাদের তথ্য দিয়ে সহযোগিতা করতে পারে কিন্তু কোনো অবৈধ অভিবাসীদের আটক অনুমতি নেই। বৃহস্পতিবার সকালে বেসরকারি সংস্থা (ভুমিপুএরা) মালায় পেরকাসার পক্ষষ থেকে জানানো হয়, সেদেশে অবস্থান করা  অবৈধ বিদেশি অভিবাসিদের আটকের জন্য আমাদের ১  হাজার সদস্য প্রস্তুত আছে।

এসময় পুএরা ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ খায়রুল আজাম আব্দুল আজিজ বলেন, আমাদের দেশে অবৈধ অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে যা আমাদের জন্য হুুকিস্বরূপ।

এদিকে অভিবাসন বিভাগের প্রধান জানান, জানুয়ারি থেকে আটক অবৈধ অভিবাসীদের আইনের মুখোমুখি হতে হবে। আমরা তাদের জিজ্ঞাসাবাদের পাশাপাশি জেল-জরিমানা অবধারিত করা হবে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার