মাঝরাতে গলা শুকোচ্ছে বার বার?

Img

রাতে ঘুমানোর পূর্বে যতই পানি পান করুন না কেন, মাঝ রাতে বার বার গলা শুকিয়ে কাঠ হচ্ছে? গলা শুকিয়ে যাওয়া বিভিন্ন বড় রোগের প্রাথমিক একটি লক্ষণ হতে পারে। প্রতিদিনই যদি এমন হতে থাকে, তা হলে শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন। কারণ আপনার মনের অজান্তেই শরীরে বাসা বেঁধেছে বড় কোন রোগ।

এ অবস্থায় উপসর্গ হতে পারে এই সমস্যা দেখে নিন।

১. রাতে গলা শুকিয়ে যাওয়ার অন্যতম কারণ হল অবসাদ। যাঁরা অবসাদে ভোগেন তাঁদের মধ্যে এই প্রবণতা দেখা যায়। শুরুতেই চিকিৎসকের কাছে যান।

২. সেপসিস-এর মতো ভয়ানক মারণ রোগেরও উপসর্গ এটি। বিভিন্ন ধরনের জীবাণু থেকে শরীরে ইনফেকশন হলে এই উপসর্দ দেখা যায়। তাই ফেলে রাখবেন না।

৩. গলা শুকিয়ে যাওয়া ডায়াবেটিসের একটি অন্যতম উপসর্গ। অতিরিক্ত পরিমাণে মূত্রের জেরে শরীরে জলের পরিমাণ কমতে থাকে। ফলে গলা শুকোয় তাড়াতাড়ি।

৪. ডিহাইড্রেশন এর অন্যতম উপসর্গ কলা শুকিয়ে যাওয়া। শরীরে যখন জলের মাত্রা কমে যায় তখনই গলা শুকোতে থাকে। শিশুদের ক্ষেত্রে ডিহাইড্রেশন মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। বেশি ঘাম হওয়া, পেট খারাপ ইত্যাদির জেরে ডিহাইড্রেশন হতে পারে।

৫. প্রেশার যাদের হাই তাদের অতিরিক্ত ঘাম হওয়ায় শরীরে জলের মাত্রা ঠিক থাকে না। তাই যথেষ্ট জল না খেলে এই সমস্যা বড় আকার নিতে পারে।

৬. এছাড়া ফুসফুসে সমস্যা হলে বা সর্দি জমতে থাকলেও প্রায়ই গলা শুকিয়ে যাওয়ার প্রবণতা থাতে।

৭. হার্ট, কিডনি অথবা লিভার জনিত সমস্যা থাকলেও গলা শুকিয়ে যায়।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার