মহাকাশ থেকে পৃথিবী দেখতে যেমন

Img

মহাকাশ থেকে পৃথিবী দেখতে কত সুন্দর। মাঝে মধ্যে দেখার সুযোগ করে দেয় মহাকাশচারীরা। কয়েকদিন আগেই এক অসাধারণ ছবি প্রকাশ করলো মার্কিন মহাকাশ সংস্থা নাসা।

নাসার প্রকাশিত ওই ছবিটি ভূমধ্যসাগরের ওপর থেকে তোলা হয়েছে। এতে একই ফ্রেমে ধরা পড়েছে সয়ুজ ক্যাপসুল ও ক্যানাডার্ম২। এই ছবিতে দুই কৃত্রিম উপগ্রহের পিছনে দেখা যাচ্ছে দক্ষিণ পূর্ব ভূমধ্যসাগরের ছবি। ছবিটি তুলেছেন মহাকাশচারী অন্ড্রু মরগ্যান।

১৬ মিলিমিটারের ফিস আই লেন্স সচারচর ব্যবহার করা হয় না। কিন্তু এই ছবিটি তোলার ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে। ছবিতে দুটি মহাদেশের চিত্রও ধরা পড়েছে। একটি আফ্রিকা অন্যটি এশিয়া।

আফ্রিকার নাইল ডেল্টা ও সিনাই উপদ্বীপ যেমন দেখা যাচ্ছে ছবিতে তেমনই দেখা যাচ্ছে এশিয়ার লেভান্ট। উত্তরে বাহিত নীল নদ ভূমধ্যসাগরে মেশার আগে একটি ব দ্বীপ তৈরি করেছে। সেটিই ধরা পড়েছে ছবিতে। এই অঞ্চলটি অত্যন্ত উর্বর। এখানে গাছপালাও রয়েছে। আশেপাশের মরুভূমির সঙ্গে এই অঞ্চলের তীব্র বৈপরীত্য রয়েছে। এই অঞ্চলে হাজার হাজার বছর ধরে কৃষিকাজ হয়। অন্যদিকে সিনাই উপদ্বীপ আফ্রিকা ও এশিয়ার মধ্যে সেতুর কাজ করে। সিনাইয়ের দক্ষিণে লাল সাগর আরব উপদ্বীপকে মিশর থেকে আলাদা করে।

২০১৯ সালের আগস্টে নিকন ডি৫ ডিজিটাল ক্যামেরার ১৬ মিলিমিটার লেন্স ব্যবহার করে ছবিটি তোলা হয়েছে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার