ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ২৪ ফেব্রুয়ারি গুজরাতে অবতরণ করবে মার্কিন প্রেসিডেন্টের বিমান। সেখান থেকে সরাসরি নিজের বিশেষ গাড়িতে মোতেরাতে সর্দার প্যাটেল স্টেডিয়ামে যাবেন তিনি। ট্রাম্পের সফরের আগে চর্চার অন্যতম কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে তাঁর হাইটেক বিলাসি গাড়িটি। ট্রাম্পের এই গাড়ি 'The Beast' নামেও পরিচত। 

একনজরে জেনে নেওয়া যাক নবতম এই Limousine মডেল সম্পর্কে সব তথ্য:

নির্মাতা: ক্যাডিল্যাক

ক্যাটেগরি: Armoured Limousine

কবে এটি যুক্ত হয়: ২০১৮ সালের ২৪ সেপ্টেম্বর

এর আগে কোন গাড়ি ছিল: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অফিসিয়াল বাহন ছিল 'ক্যাডিল্যাক ওয়ান'।

ইতিহাস: ১৯১০ সালে প্রথম মার্কিন প্রেসিডেন্টের অফিসিয়াল গাড়ির ব্যবস্থা করা হয়। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হার্বার্ট হুভারের আমলে প্রেসিডেন্টের সরকারি গাড়ি হিসেবে প্রথমবার ক্যাডিল্যাক যুক্ত হয়।

গাড়ির বৈশিষ্ট্য জানালা: ট্রাম্পের গাড়ির জানালায় কাচ এবং পলিকার্বোনেটের পাঁচটি স্তর আছে।

প্রতিরক্ষা ও সুরক্ষা: মার্কিন প্রেসিডেন্টের সুরক্ষার সমস্ত বন্দোবস্ত আছে The Beast-এ। এমনকী এই গাড়িতে প্রেসিডেন্টের জন্য সর্বক্ষণ রক্তের ব্যাগও মজুত থাকে। গাড়ির সামনে থেকে টিয়ার গ্যাস ছোঁড়ারও বন্দোবস্ত আছে।

গাড়ির খোল: গাড়িকে সুরক্ষিত করতে ৫ ইঞ্চি পুরু ধাতব বর্ম থাকে। এই ধাতব বর্ম তৈরির ক্ষেত্রে ইস্পাত, টিটানিয়াম, অ্যালুমিনিয়াম এবং সেরামিক্স ব্যবহার করা হয়।

গাড়ির সামনের অংশ: The Beast-এর সামনের দিকে আছে টিয়ার গ্যাস গ্রেনেড লঞ্চার এবং নাইট ভিসন ক্যামেরা।

চালক: যে কোনও পরিস্থিতির মোকাবিলায় সক্ষম বিশেষভাবে প্রশিক্ষিত ব্যক্তিকে মার্কিন প্রেসিডেন্টের চালক পদে নিয়োগ করা হয়।

এ ছাড়াও আরও নানা ইউনিক ফিচারস আছে The Beast-এ। যে কারণে মার্কিন প্রেসিডেন্টের অফিসিয়াল গাড়ি হিসেবে এটিকে বেছে নেওয়া হয়েছে।