চাঁদের মাটিতে হারিয়ে যাওয়া ভারতের চন্দ্রযান-২ পাওয়া গেছে এমন খবর ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এমনকি এটাও জানা গেছে যে, হারিয়ে যাওয়া বিক্রমের ল্যান্ডার ‘অক্ষত’ রয়েছে বলে দাবি করেছেন ভারতের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রধান কে. শিবান।

তবে, খোদ ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’ জানিয়েছে এ খবরগুলো বানোয়াট। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে তারা জানায়, বিক্রমের খোঁজ পাওয়ার খবর ভুয়া!

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরো জানিয়েছে, ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। কিন্তু এখনও সাফল্য আসেনি।

এর আগে, ইসরোর সূত্রকে উদ্ধৃত করে ভারতের আরেক সংবাদ সংস্থা নিজেদের প্রতিবেদনে জানিয়েছিলো, চন্দ্রপৃষ্ঠে বিক্রম সামান্য কাত হয়ে রয়েছে। কিন্তু তার ক্ষতি হয়নি। মূলত এই সংবাদের পর পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াতে শুরু করে গুজব।

আনন্দবাজার পত্রিকা আরো জানায়, ইসরো-র প্রধান কে. শিবান জানিয়েছেন, চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম কী অবস্থায় রয়েছে, তারা তা জানেন না। অভিযান ব্যর্থ হওয়ার পর তিনি কোনো সংবাদমাধ্যমের সঙ্গেও কথা বলেন নি।

ফেসবুক বা টুইটারে শিবানের নামে যে সকল অ্যাকাউন্ট থেকে ভুয়া খবরগুলো ছড়ানো হচ্ছে, তা নিয়েও চলছে বিশ্লেষণ। এদিকে ইসরো বিবৃতি দিয়ে জানিয়েছে, কে. শিবানের কোনো ব্যক্তিগত প্রোফাইল নেই।