ব্রিটেনের ইতিহাসে সর্ব বৃহৎ পুলিশি অভিযানে ৮০০ শত অভিযুক্ত গ্রেফতার

Img

ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সি গতকাল দেশটির ইতিহাসে সর্ব বৃহৎ পুলিশি অভিযান পরিচালনা করেছেন। ব্রিটেনের সকল আইন সৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন টিম এই অভিযান পরিচালনা করেন। ন্যাশনাল ক্রাইম এজেন্সি এই অভিযানকে ইতিহাসে সব চাইতে বড় এবং অত্যান্ত কার্যকরী হিসেবে ব্যাখা করেছেন। 

বিশেষ কায়দায় পরিচালিত এই অভিযানে এখন পর্যন্ত সারা ইউরোপ জুরে ৮০০ শত অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। তাদের নিকট হয়ে উদ্ধার করা হয়েছে দুই টন নিষিদ্ধ মাদক দ্রব্য, কয়েক ডজন আগ্নেয়াস্র এবং নগদ ৫৪ মিলিয়ন পাউন্ড। এই অভিযান একযোগে পরিচালিত হয় ফ্রান্স, নেদারল্যান্ড এবং ব্রিটিশ পুলিশের বিশেষ টিম দ্বারা। অভিযানে বিশেষ সহযোগিতা প্রদান করেন ইউ দেশ গুলোর আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ইউরোপোল। 

একটি অপরাধী চক্র ইউরোপ জুরে তাদের নেটওয়ার্ক বিস্তারের মাধ্যমে এই অপরাধ কার্যক্রম পরিচালনা করে আসছিল বছরের পর বছর। তাদের সব চাইতে বড় মাধ্যম ছিল একটি বিশেষ মোবাইল নেটওয়ার্ক। এই মোবাইল নেটওয়ার্কের বিশেষত্ব হচ্ছে শুধু মাত্র তাদের অপরাধী চক্রের মধ্যই তাদের আলোচনা এবং আদান প্রদান কৃত বার্তা সীমা বদ্ধ থাকবে। কোন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের নেটওয়ার্কে প্রবেশ করতে পারবে না। তবে দীর্ঘ সময় চেস্টা চালিয়ে ব্রিটিশ পুলিশ গত মার্চ মাসের শেষ দিকে তাদের এই নেটওয়ার্ক কোড ভেঙে তাতে  প্রবেশ করতে সক্ষম হয়।

গত এপ্রিল মাস হতে তিন মাস তাদের পিছু লেগে থেকে সকল তথ্য উপাত্ত সংগ্রহ করে এবং শতভাগ নিশ্চিত হয়ে আজ ভোর রাতে এই বিশেষ অভিযান পরিচালনা করেন। ইউরোপ জুরে পরিচালিত অভিযানে গ্রেফতার কৃতদের মধ্য দুই জন পুলিশ সদস্যও রয়েছেন।

মেট্রোপলিটন পুলিশ কমিশনার ডেমি ডিক বলেন, আজকের এই অভিযান একটা গেম চেঞ্জার হিসেবে সবার মনে থাকবে। তবে অভিযান এখানেই শেষ নয় এটা মাসের পর মাস এমনকি বছর ধরে চলবে। এই অপরাধী চক্রকে সমূলে উৎপাটন না করা পর্যন্ত এই অভিযান সমাপ্ত ঘোষণা করা হবে না।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার