বিশ্বে মহামারি করোনায় সাড়ে ২১ লাখ মানুষের মৃত্যু

বিষয়: করোনাভাইরাস
Img

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত হয়েছেন বিশ্বের ১০ কোটি ২ লাখ ৮০ হাজার ২৬৫ মানুষ। এর মধ্যে মারা গেছেন ২১ লাখ ৪৯ হাজার ৩৮৭ জন। আর স্বস্তির খবর এই যে, এ পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৭ কোটি ২২ লাখ ৮৯ হাজার ২১১ জন।

মঙ্গলবার সকালে করোনাভাইরাস সংক্রান্ত পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য পাওয়া গেছে।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৫৮ লাখ ৬১ হাজার ৫৯৭ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৩১ হাজার ৩৯২ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৫৬ লাখ ১৭ হাজার ৩৬০ জন। 

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ছয় লাখ ৭৭ হাজার ৭১০ জন এবং মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৬২৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক কোটি ৩ লাখ ৪৫ হাজার ২৭৮ জন। 

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখনো করোনায় আক্রান্ত হয়েছেন ৮৮ লাখ ৭২ হাজার ৯৬৪ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ১৭ হাজার ৭১২ জনের। তবে ৭৭ লাখ ৯ হাজার ৬০২ জন সুস্থ হয়েছেন। 

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখনো করোনায় আক্রান্ত হয়েছেন ৩৭ লাখ ৩৮ হাজার ৬৯০ জন। ভাইরাসটিতে মারা গেছে ৬৯ হাজার ৯১৮ জন। এরই মধ্যে ৩১ লাখ ৫০ হাজার ৭৬৩ জন করোনা থেকে আরোগ্য লাভ করেছেন।  
    
আক্রান্তে পঞ্চম ও মৃত্যুর হিসেবে যুক্তরাজ্য বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৬ লাখ ৬৯ হাজার ৬৫৮ জন। এর মধ্যে মারা গেছে ৯৮ হাজার ৫৩১ জন। আর সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১৬ লাখ ৪৮ হাজার ২১৮ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার