‘বিজ্ঞান শিক্ষাই বিজ্ঞানমনস্ক জাতি গঠনের নিয়ামক শক্তি’ শীর্ষক সেমিনার এবং বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার উদ্বোধন আজ (বুধবার) সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় খুলনা বিভাগীয় প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করে। 

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, আমরা সকালে ঘুম থেকে উঠে আবার রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত বিজ্ঞানের সাথে আছি। বিজ্ঞান আমাদের কাজকে সহজ করে দিয়েছে। দূরকে নিকটে এনে দিয়েছে। বিজ্ঞান ছাড়া এখন কোন কিছু চিন্তাই করা যায় না। বিজ্ঞান ছাড়া জীবন এখন অচল। মেধার সাথে বিজ্ঞানের সমন্বয় ঘটালে অসম্ভবকে উৎরানো সম্ভব। তিনি বলেন, বিজ্ঞান ছাড়া মানুয়ের বাঁচার সুযোগ নেই। জীবনের জন্য ও চলার জন্য বিজ্ঞান সবসময় প্রয়োজন। 

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের পরিচালক হোসেন আলী খোন্দকার, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এবং কেএমপির উপপুলিশ কমিশনার এস এম ফজলুর রহমান। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ছাত্র কল্যাণের পরিচালক প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার। রিসোর্স পার্সন হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ^বিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ।

সেমিনারে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক এবং খুলনা বিভাগের ১০ জেলার বিভিন্ন মাধ্যমিক স্কুলের প্রায় ৯০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।