খুলনায় হাতের মুঠোয় কাঁচাবাজার মোবাইল অ্যাপের উদ্বোধন

Img

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনসাধারণের ঘরে বসে শাক-সবজি ও ডিম-দুধ প্রাপ্তির লক্ষ্য নিয়ে ‘হাতের মুঠোয় কাঁচাবাজার’ অ্যাপটি আজ (বুধবার) খুলনায় চালু হয়েছে।

স্মার্ট ফোনের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে অ্যাপটির মাধ্যমে খুলনা মহানগরের বাসিন্দারা ঘরে বসে বিষমুক্ত, তাজা শাক-সজবি, মাছ, মাংস ও ডিম ক্রয় করতে পারবেন।

সকালে খুলনা সার্কিট হাউজ সম্মেলনকক্ষে খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার এই অ্যাপটির উদ্বোধন করেন। উদ্বোধনকালে তিনি বলেন, ক্রেতাকে মানসম্পন্ন পণ্যটি ন্যায্যমূলে সময়মতো বাড়িতে পৌঁছে দিতে পারলে এটি জনপ্রিয় হয়ে উঠবে।

এসময় খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসালম, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পঙ্কজ কান্তি মজুমদার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এসএম আউয়াল হক, বাজার কর্মকর্তা আব্দুস সালাম তরফদারসহ অন্যান্য কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

দেশের এই ক্রান্তিকালে প্রান্তিক কৃষক, পোল্ট্রি ও ডেইরি খামারীদের উৎপাদিত পণ্য মোবাইল অ্যাপের মাধ্যমে বাজারজাতকরণে খুলনা জেলা প্রশাসনের উদ্ভাবনী উদ্যোগটিতে খুুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জেলা প্রাণিসম্পদ অফিস এবং খুলনা কৃষি বিপণন অধিদপ্তরসহ ঘরে বসে কৃষি বাজার ও ডিজিটাল সুন্দরবন প্রোটিন হাউজ নামের দু’টি উদ্যোক্তা সংগঠন সহযোগিতা করে।

‘হাতের মুঠোয় কাঁচাবাজার’ অ্যাপের ‘ঘরে বসে কৃষি বাজার করি’ কার্যক্রমের আওতায় শাক-সবজি, কাঁচা তরকারি, ফলমূল ইত্যাদি কেনা যাবে। ‘ডিজিটাল সুন্দরবন প্রোটিন হাউজ’ কার্যক্রমের আওতায় আমিষ জাতীয় পণ্য ডিম, দুধ ইত্যাদি কেনা যাবে।

খুলনা মহানগরীর মধ্যে যে কোন বাসিন্দা শাক-সবজি, ডিম, মাংস ও দুধের অর্ডার করলে সরবরাহকারী প্রতিষ্ঠান ২৪ ঘন্টার মধ্যে বাসা-বাড়িতে প্রয়োজনীয় মালামাল পৌঁছে দিবে।

এই কর্মসূচির ফলে দুর্যোগের এই মুহূর্তে সামাজিক দূরত্ব যেমন বজায় থাকবে তেমনি কৃষি উৎপাদনকারীরা তাদের পণ্য বিক্রিতে সুবিধা পাবেন। ক্রেতারা ভিড় এড়িয়ে ঘরে বসে বিষমুক্ত এবং তাজা পণ্য কিনতে পারবেন।

গুগল প্লে-স্টোর থেকে ‘হাতের মুঠোয় কাঁচাবাজার’ অ্যাপটি সহজেই ডাউনলোড করা যাবে।

প্রতিক্রিয়া (৬) মন্তব্য (০) শেয়ার (৩)