বাইডেন প্রথম ফোন দিবেন কানাডার প্রধানমন্ত্রীকে

Img

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন স্থানীয় সময় শুক্রবার থেকেই বিদেশি নেতাদের ফোন করতে শুরু করবেন নতুন প্রেসিডেন্ট। শুরুতেই তিনি কথা বলবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে।

তিনি বলেন এ মূহুর্তে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলার কোনো পরিকল্পনা প্রেসিডেন্টের নেই। ‘তাঁর শুরুর দিককার কলগুলো হবে সহযোগী ও সমমনাদের সাথে,’ বলেছেন জেন সাকি।

এদিকে, ওভাল অফিসে বসেই ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন, তার মধ্যে অন্যতম হলো প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়া এবং তথাকথিত মুসলিম নিষেধাজ্ঞা রদ করা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। সেই আদেশ বাতিল করে দিলেন জো বাইডেন।

অবশ্য ট্রাম্পের সেই আদেশ আইনি চ্যালেঞ্জের কারণে বেশ কয়েকবার পরিবর্তন করা হয়েছিল এবং শেষ পর্যন্ত ২০১৮ সালে মার্কিন সুপ্রিম কোর্টের নির্দেশে বহাল রাখা হয়েছিল। শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই জো বাইডেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মূলনীতিগুলো উল্টে দেওয়া শুরু করেছেন। তার মধ্যে অগ্রাধিকার পেয়েছে অভিবাসন সংক্রান্ত ট্রাম্পের একগুঁয়ে নীতি উল্টে দেওয়ার বিষয়টি।

হোয়াইট হাউসে বাইডেনের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, মুসলিম নিষেধাজ্ঞার বিষয়টির ইতি টেনেছেন প্রেসিডেন্ট। ধর্মীয় শত্রুতা ও বিদ্বেষ থেকে সরে আসার জন্য তিনি এ পদক্ষেপ নিয়েছেন।

- সূত্র: আল-জাজিরা, বিবিসি
প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার