৩ দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশ নিষিদ্ধ

Img

যেসব দেশে কোভিড-১৯ এর আক্রান্তের সংখ্যা এখনো আশঙ্কা জনকভাবে বেড়েই চলেছে যেমন ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের দীর্ঘস্থায়ী ভিসাধারীদের মালয়েশিয়া প্রবেশ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। 

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দাতো সেরী ইসমাইল সাবরি ইয়াকুব (Datuk seri ismail sabri Yaqub) গতকাল মঙ্গলবার এস সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, নতুন নিষেধাজ্ঞাগুলো সেপ্টেম্বর থেকে কার্যকর হিবে এবং মালয়েশিয়ার স্থায়ী বাসিন্দা,মাই সেকেন্ডে হোম পাস হোল্ডার, স্পাউস বা স্বামী স্ত্রী ভিসাধারী এবং প্রফেশনাল ভিসাধারী সবার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। তবে কোন মালয়েশিয়ান নাগরিক বিদেশে অবস্থান করছেন তারা যে কোন সময় দেশটিতে প্রবেশ করতে কোন বাধা নেই। 

মন্ত্রী বলেন, আমাদের সংবিধান অনুযায়ী আমরা আমাদের নাগরিকদের এই দেশে প্রবেশ আটকে রাখতে পারি না। তারা মালয়েশিয়ায় প্রবেশ করার পর হোম কোয়ারান্টাইন সহ স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) মানতে হবে। 

যে সমস্ত দেশে কোভিড-১৯ এর সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আমরা এমন অন্যান্য দেশগুলির দিকে ও নজর দিচ্ছি যেগুলি কোভিড-১৯ এর ক্ষেত্রে তীব্র আকার ধারণ করতে পারে।

স্বাস্থ্য মহাপরিচালক তান শ্রী ডাঃ নূর হিশাম আবদুল্লাহ বলেছেন, উত্তর দিকের দেশগুলিতে শীতের সূত্রপাতের কারণে সরকার কোভিড-১৯ সংক্রমণের তীব্র সম্ভাব্য আশংকা থাকার কারণে প্রস্তুতি নিয়ে আগামী ৪ মাসের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, যদিও মালয়েশিয়ার সংক্রমণের হার এখন নিয়ন্ত্রণে রয়েছে, তবে অন্যান্য দেশে যেমন ভারত, দক্ষিণ কোরিয়া, জাপান, স্পেন এবং ফ্রান্সে যেমন শীত আবহাওয়ার ক্ষেত্রে সংক্রমণের পরিমাণ যে বেড়েছে তা বিবেচনা করতে হবে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার