বর্তমান সমাজে একজন সাংবাদিক সম্পর্কে সবার ধারণা: মা বাবা আর বাড়ির মানুষ ভাবে: ছেলে অনেক বড় সাংবাদিক, বড় প্রতিষ্ঠানে চাকরি করে, অনেক টাকা বেতন পায়! এলাকার মানুষ ভাবে: সাংবাদিক থানায় দালালি করে, ওরে দেখলেই মানুষ ভয়ে টাকা দেয়। বিভিন্ন জায়গার টাকার ভাগ পায়, দুর্নীতিবাজরা টাকা দিয়ে ওদের কিনে নেয়। ব্যাপক ইনকাম!

রাজনৈতিক নেতারা ভাবে: সাংবাদিকরা ৫শ হাজার খানেক টাকা দিলেই নিউজ কাভারেজ দেয়। এনজিও কর্মীরা ভাবে: সাংবাদিকদের মাঝে মাঝে ডেকে এনে দুপুরে এক প্যাকেট বিরিয়ানি আর ৫শ টাকার একটা হলুদ খাম ধরিয়ে দিলেই নিউজ কভারেজ পাওয়া যাবে। পুলিশ আর প্রশাসনের কর্তারা ভাবে: আমরা যা বলবো সাংবাদিক তাই লিখবে। ওটাই ওদের কাজ। সাধারণ মানুষ ভাবে: সাংবাদিকরা সরকারের দালালি করে, টাকা নিয়ে শুধু মিথ্যা কথা লেখে।

অথচ একজন সাংবাদিকের ( দুই একজন বাদে) প্রকৃত আয় কত তা যদি সবাই জানত তাহলে এসব ভাবত না। সাংবাদিকের বেতন কত? এই কথাটা লজ্জায় কখনো কারো সাথে প্রকাশ করতে পারে না। আর পাঁচটা পেশার মত এই পেশায় কোনো ভবিষ্যৎ নেই। তারপরও যারা এই পেশায় কাজ করেন তারা শুধু নেশায় এই পেশায় থেকে যায়। নিজের বা পরিবারের ভবিষ্যতের কথা ভুলে এই সাংবাদিকরাই মানুষের ভবিষ্যতের জন্য কাজ করে থাকে তাদের নিজের জীবনের ঝুঁকি নিয়ে।