প্রিন্স সালমানের নেওম শহরে মিসরের প্রেসিডেন্ট সিসি

আরিফ মৃধা | আন্তর্জাতিক ডেস্ক : অগাস্ট ১৮, ২০১৮

সৌদি আরবঃ মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি মঙ্গলবার রাতে সৌদি আরবের নেওমে শহরে এক সংক্ষিপ্ত সফর করেছেন। সেখানে তিনি সৌদি বাদশাহ আব্দুল আজিজের সঙ্গে সাক্ষাৎ করেন। সফরে দুই আরব হেভিওয়েটদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয় বলে খবর দিয়েছে সৌদি আরবের গলফ নিউজ।

মিসরীয় প্রেসিডেন্টের মুখপাত্র বাসাম রাডি জানান, দুই নেতা আরব অঞ্চলের সাম্প্রতিক উন্নয়ন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় করেন। বৈঠকে উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ও ভ্রাতৃত্ব নিয়েও আলোচনা করা হয়। সৌদি আরবের সঙ্গে প্রায় ৫০০ বিলিয়ন ডলারের প্রকল্পের কাজ শুরু হওয়ার পর প্রথমবারের মতো নেওমে সফর করলেন সিসি।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ২০১৭ সালে মেগা সিটি নির্মাণের প্রকল্প শুরু করেন। প্রকল্পটি হাইটেক হাব এবং অর্থনৈতিক অঞ্চল হিসেবে বিবেচিত এবং এতে সৌদি আরব, মিসর ও জর্ডান যুক্ত। নেওম ভিশন ২০৩০ এর অংশ, যা তেল নির্ভরশীল সৌদির অর্থনৈতিক বৈচিত্র্যতার একটি উচ্চাভিলাষী পরিকল্পনা।

সৌদি আরব মিসরের প্রধান অর্থনৈতিক ও কূটনৈতিক বন্ধু এবং ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের মিত্র মিসর। ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ রাব্বে মনসুর হাদির কায়রো সফরের একদিন পর নেওম সফর করলেন সিসি।

সিসি বলেন, ইয়েমেনের স্থিতিশীলতা মিসরের জাতীয় নিরাপত্তা এবং সমগ্র অঞ্চলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: অগাস্ট ১৮, ২০১৮

প্রতিবেদক: আরিফ মৃধা

পড়েছেন: 332 জন

মন্তব্য: 0 টি