প্রায় ৩৯ লক্ষ অবৈধ প্রবাসীকে গ্রেফতার করেছে সৌদি আরব সরকার! এর মধ্যে প্রায় ৯ লক্ষ ৮০ হাজার অবৈধ প্রবাসীকে ইতিমধ্যেই নিজ নিজ দেশে ফেরত পাঠিয়ে সৌদি আরব সরকার।

গত ২০১৭ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত সৌদি আরবে মোট ৩৯ লক্ষ ৫০ হাজার অবৈধ প্রবাসীর সন্ধান পেয়েছে সৌদি সরকার, যাদের কাছে সৌদি আরবে কাজ করার পারমিট, ভিসা এবং রেসিডেন্সি পারমিট অর্থাৎ ইকামা ছিলো না বা মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছিলো। এদের মধ্যে প্রায় সকলকেই ইতিমধ্যেই গ্রেফতার করেছে সৌদি আরবের আইন-শৃঙ্খলা বাহিনী, এবং ইতিমধ্যেই প্রায় ৮ লক্ষ ৮০ হাজার অবৈধ প্রবাসীকে যার যার দেশে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।

এসকল অবৈধ প্রবাসীদের মধ্যে প্রায় ৩০ লক্ষ ৮০ হাজারকে এরেস্ট করা হয়েছে রেসিডেন্সি পারমিট অর্থাৎ ইকামা এবং রেসিডেন্সি রেগুলেশন না থাকার ফলে বা মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবার কারনে। ৬ লক্ষ মানুষকে এরেস্ট করা হয়েছে শ্রম আইন ভঙ্গ করার জন্য, এবং প্রায় আড়াই লক্ষ মানুষকে এরেস্ট করা হয়েছে বর্ডারের নিয়ম ভঙ্গ করার জন্য।

এছাড়াও, কর্তৃপক্ষ প্রায় ৬৭,২৯৯ জন মানুষকে বর্ডারে অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের অপরাধে আটক করেন, যাদের প্রায় ৪৫ শতাংশ ইয়েমেনি, ৫২ শতাংশ ইথিওপিয়ান এবং বাকিরা বিভিন্ন জাতীয়তার ছিলেন।

এছাড়াও অবৈধভাবে দেশ ত্যাগ করার সময় আটক হন আরো ২৮১১ জন মানুষ।

অবৈধ প্রবাসীদের বসবাসে, পরিবহনে ও শ্রমকাজে সহযোগীতা করার জন্য ১৬০৯ জন সৌদি নাগরিকসহ মোট ৪৫৪৭ জনকে গ্রেফতার করেছে সৌদি সরকার