প্রবৃদ্ধি অর্জনের দৌড়ে মালয়েশিয়ার অর্থনীতি

Img

চলতি বছরের শুরুতেই মালয়েশিয়ার অর্থনীতি পুনরুজ্জীবিত হতে শুরু করেছে। গত তিনমাসে পাঁচ শতাংশ প্রবৃদ্ধি পেয়েছে দেশটির অর্থনীতি যা গতবছরে ০.৫ শতাংশ সংকোচিত হয়েছিল

মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক এক বিবৃতিতে বলেছে, এই প্রবৃদ্ধি অব্যহত থাকলে বেকারত্বের হার গত বছর থেকে দুই শতাংশ কমে ৪.১ পৌঁছাবে। গভর্নর মোহাম্মদ ইউনুসের মতে এ বছর অর্থনীতি আরও উন্নতি করবে। আশা করা হচ্ছে, চলতি বছরের প্রবৃদ্ধি ৫.৩ শতাংশের মধ্যে থাকবে এবং বছরের শেষ নাগাদ প্রবৃদ্ধি হবে ৬.৩ শতাংশ।

এদিকে পরিষেবা এবং উত্পাদন খাতগুলি অর্থনৈতিক প্রবৃদ্ধি যথাক্রমে ৬.৫ শতাংশ এবং ৬.৬ শতাংশ অব্যহত রেখেছে। গতবছরের হেডলাইন মূল্যস্ফীতি ৩.২ শতাংশ থেকে এ বছরের প্রথম তিনমাসে ২.২ শতাংশে নেমে এসেছে। এর ফলে মালয়েশিয়ায় অর্থনৈতিক মন্দা হওয়ার কোনো সম্ভাবনা দেখেন না মোহাম্মদ ইউনুস।

অর্থমন্ত্রী টেংকু দাতুক সেরি জাফরুল টেংকু আব্দুল আজিজ বলেন-

২০২২ সালের প্রথম তিনমাসে প্রবৃদ্ধির কারণ ছিল সরকারের ধারাবাহিক নীতি, বিশেষ করে ২০২২ সালের একটি সম্প্রসারণমূলক বাজেট যা বছরের শুরু থেকে পুরোদমে চলছে।

বার্তা সংস্থা বারনামা’র সংবাদ বলছে দেশটিতে চলতি বছরের প্রথম তিনমাসে, মাসিক মোট দেশজ উৎপাদন (জিডিপি) ধারাবাহিকভাবে জানুয়ারিতে ৪.৩ শতাংশ, ফেব্রুয়ারিতে ৫.২ শতাংশ এবং মার্চ মাসে ৫.৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

এদিকে মার্কিন ডলারের বিপরীতে রিঙ্গীতের মান কিছুটা বেড়েছে। এসপিআই অ্যাসেট ম্যানেজমেন্ট ম্যানেজিং পার্টনার স্টিফেন ইনেস জানায় যে, অর্থনীতিবিদরা ব্যাপকভাবে প্রত্যাশা করছে জিডিপি ৪.০ থেকে ৫.০ শতাংশ বাড়বে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার