প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব

Img

প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মণ্ডপে মণ্ডপে পূজা-অর্চনা, শ্রদ্ধা নিবেদন এবং প্রসাদ বিতরণের মাধ্যমে দেবী দুর্গা ভক্তরা পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব উদযাপন করেন। 

তবে এবার দুর্গাপূজা ছিল ভিন্ন। করোনার কারণে ছিল না আনন্দের ছাপ। মুখে মাস্ক ও নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে মায়ের পূজা করতে এসেছিলেন ভক্তরা।

সোমবার (২৬ অক্টোবর) রাজধানীর বুড়িগঙ্গার ওয়াইজঘাটের বীণাস্মৃতি স্নানঘাটে দেবী দুর্গার জয়ধ্বনি, ঢাক-ঢোল, কাঁসর ও ঘণ্টা বাজিয়ে প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। এ সময় অনেক ভক্তের চোখে জল আসে, সৃষ্টি হয় হৃদয় বিদারক দৃশ্যের। আবার অনেকেই ক্ষণটিকে সুন্দর করে কাটাতে নেচে-গেয়ে আনন্দ করেছেন।

দুপুরের পর থেকে বিভিন্ন স্থানের পূজামণ্ডপ থেকে প্রতিমাগুলো একে একে আসতে শুরু করে। তবে করোনা পরিস্থিতির জন্য এ বছর হয়নি কোনো শোভাযাত্রা। শুধু বিসর্জনের জন্য যাদের প্রয়োজন, তারাই আসেন প্রতিমার সঙ্গে। বিকেল গড়িয়ে সন্ধ্যা পর্যন্ত চলে প্রতিমা বিসর্জন। এতে সহায়তা করে স্থানীয় ঘাট প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড। ফলে বিভিন্ন সাবধানতা অবলম্বন এবং সবার সহযোগিতায় কোনো ধরনের গোলযোগ ও বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গা প্রতিমা বিসর্জন।

এ ব্যাপারে মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি কিশোর রঞ্জন মণ্ডল জানান, করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যগত দিকটা মাথায় রেখে এবার সিঁদুর খেলা হচ্ছে না। আমরা তো সবধরনের আনন্দ উৎসব আগেই বর্জন করেছি, শুধু সাত্ত্বিক পূজা করছি। এবার তাই শুধু সিঁদুর খেলা হবে না।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার