পুরুষের ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ পরামর্শ

প্রবাসীর দিগন্ত | ডেস্ক রিপোর্ট : সেপ্টেম্বর ২৪, ২০১৮

রুপচর্চা কি শুধু মেয়েদের জন্য? অবশ্যই না! মেয়েদের তুলনায় ছেলেদের রূপচর্চা আরো বেশি গুরুত্বপূর্ণ। সঙ্গত কারনে পুরুষদের বাহিরের জগতে বেশি ঘুরাঘুরি করতে হয়, তাই ধুলাবালি আর যত্নের অভাবে পুরুষের ত্বক হতে পারে অমসৃণ ও অনুজ্জ্বল। শুধু কি তাই, ব্যক্তিত্বের একটি অংশ ত্বকের উজ্জ্বলতা এবং পরিষ্কার পরিচ্ছন্নতা। একজন পুরুষ মানুষকে প্রতিদিন অসংখ্য মানুষের সামনে যেতে হয় তাই নিজের ব্যক্তিত্বকে আকর্ষণীয় করতে পুরুষের অবশ্যই ত্বকের যত্ন নেওয়া উচিত।

আমাদের আজকের এই প্রতিবেদনে থাকবে পুরুষের ত্বকের যত্নে কিছু সহজ পরামর্শ।

১) ত্বকের ধরণ জানা: ত্বক পরিচর্যার প্রাথমিক ধাপ হল নিজের ত্বক সম্পর্কে ধারণা থাকা। টিস্যুর সাহায্যে ত্বকের ধরন অর্থাৎ ত্বক তৈলাক্ত, শুষ্ক না মিশ্র তা পরীক্ষা করা যায়। সাধারণত যাদের ত্বক তৈলাক্ত তাদের মুখের টি-জোন অর্থাৎ কপাল, নাক ও থুতনির অংশে তেল চিটচিটে ভাব থাকে। থাই টিস্যু ব্যবহার করে ত্বকের ধরন পরীক্ষা করে নিন। 

২) ত্বক পরিষ্কার করতে প্রসাধনীর ব্যবহার: অধিকাংশ পুরুষ মনে করেন শুধু গোসল করলেই ত্বক পরিষ্কার হয়ে যায়! আসলেই কি তাই? নাহ, মুখের ত্বকের জন্য আলাদা যত্ন নেয়া আবশ্যক। সাবান আপনার মুখের ত্বক অনেক বেশি রুক্ষ করে দেয়। এতে করে ত্বকে নানান ক্ষতিকর প্রভাব পড়ে। রুক্ষ ত্বক গরম কিংবা শীত উভয় ঋতুর জন্যই ক্ষতিকর। ত্বকের বিশেষ যত্নে বাজারে অনেক ব্র্যান্ডের ফেসওয়াশ পাওয়া যায়, এসব ফেসওয়াশ ব্যবহারে আপনার ত্বকের রুক্ষতা দূর হবে। অফিসে বা বাইরে যাওয়ার আগে অবশ্যই ভালোভাবে হাত-মুখ ধুয়ে নিবেন। ত্বক অনুযায়ী ক্লিনজার ব্যবহার করবেন। যথাযথ ক্লিনজার দিয়ে দিনে দুবার মুখ পরিষ্কার করবেন। হালকা গরম পানি ব্যবহার করবেন। ত্বকের ধরন অনুযায়ী সাবান দিয়ে গোসল করবেন।

৩) ময়েশ্চারাইজিং: ত্বক স্বাভাবিক হলে ময়েশ্চারাইজার ব্যবহার না করলেও হয়। কিন্তু ত্বক শুষ্ক মনে হলে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। পুরুষদের ত্বক সাধারণত তৈলাক্ত হয়। তবে শীতের দিনে শুষ্ক হয়। এ ক্ষেত্রে আবহাওয়া অনুযায়ী ময়েশ্চারাইজার বদলে ব্যবহার করতে হবে। মুখ তৈলাক্ত এবং শরীরের ত্বক শুষ্ক হলে শরীরে ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করবেন। গোসলের আগে তেল মালিশ করতে পারেন। এ ক্ষেত্রে অলিভ অয়েল বা সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করবেন।

৪) শেভ: পুরুষের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে শেভ করার ক্ষেত্রে ত্বক কেটে যায়। অনেকের এমন হয়। এতে ত্বকে অযাচিত দাগ হয় এবং ত্বক লাবণ্য হারায়। ফলে শেভ করার ক্ষেত্রে ভালোমানের সেভিং ক্রিম ব্যবহার করতে হবে। শেভের ক্ষেত্রে সবচেয়ে দরকারি বিষয় হচ্ছে ভালোমানের নিরাপদ ব্লেড ব্যবহার। এখন অনেক উন্নত মানের ব্লেড বা র‍্যাজার পাওয়া যায়, যা দিয়ে শেভ করলে ত্বক কাটার সম্ভাবনা শূন্য ভাগ!

৫) চুলের যত্ন: যদিও সুন্দর লম্বা চুলে মেয়েদেরই একচেটিয়া অধিকার আছে। তবে চুলহীন পুরুষও কারও কাম্য হতে পারে না। নারী পুরুষ প্রত্যেকের কাছেই চুল শরীরের একটি অত্যন্ত আকর্ষণীয় অংশ। তাই নিয়মিত চুলের যত্ম নেয়া প্রয়োজন। চুলের নিজস্ব কোন রক্তনালী নেই। ত্বকের পুষ্টি থেকেই চুল পুষ্টি পায়। আর আমরা প্রতিদিন যে খাবার খাই তা থেকেই আমরা এ পুষ্টি পেয়ে থাকি। তাই সুন্দর চুলের অধিকারী হওয়ার জন্য পুরুষদেরও খানিকটা কষ্ট করতে হয়। চুলে নিয়মিত তেল দেয়া, চুল শ্যাম্পু করা, কন্ডিশনিং করা খুবই জরুরি কাজ। আর যদি সম্ভব হয় তবে সপ্তাহে অন্তত একদিন চুলে মেহেদি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

৬) সানব্লক ব্যবহার: ত্বকের যত্নে নিয়মিত সানব্লক ব্যবহার করতে হবে। এটা ত্বককে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে। অন্যথায় রোদপোড়াভাব ও পরে বয়সের ছাপ পড়ার মতো সমস্যা দেখা যায়।

৭) এক্সফলিয়েশন: ত্বকে জমে থাকা ময়লা ও তেলের কারণে ব্ল্যাক এবং হোয়াইট হেডস’য়ের মতো সমস্যা দেখা দেয়। তাছাড়া এর কারণে ত্বকে মৃতকোষের স্তরও জমে। এক্সফলিয়েশনর মাধ্যমে ত্বকের মৃতকোষের স্তর দূর হয়। ফলে ত্বক কোমল ও স্বাস্থ্যোজ্জ্বল হয়।

শুধুমাত্র রূপচর্চা করে ত্বক উজ্জ্বল করলেই চলবে না সেই সাথে সঠিক নিয়মে খাওয়া দাওয়া আর ব্যায়াম করতে হবে। উপরের পরামর্শ গুলো অনুসরণ করে ত্বকের যত্ন নিন। আর নিয়মিত বেশি বেশি পানি পান করতে ভুলবেন না। পানি আপনার শরীরের ত্বকের লোমকূপে জমা ময়লা ঘাম হিসেবে বের করে দিতে সাহায্য করে। ভালো লাগলে প্রবাসীর দিগন্তের লাইফস্টাইল বিভাগের অন্য প্রতিবেদনগুলো ও পড়ে দেখতে পারেন।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: সেপ্টেম্বর ২৪, ২০১৮

প্রতিবেদক: প্রবাসীর দিগন্ত

পড়েছেন: 426 জন

মন্তব্য: 0 টি