পাক হামলায় আফগানিস্তানে নিহত ৯

Img

আফগানিস্তানের কান্দাহারে রকেট হামলা চালালো পাক বাহিনী। জনবহুল এলাকায় আছড়ে পরে একের পর এক শেল। ভয়াবহ বিস্ফোরণে এপর্যন্ত মৃত্য হয়েছে ৯ জন নিরীহ আফগান নাগরিকের।

আফগান সংবাদমাধ্যম ‘টলো নিউজ’-কে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বৃহস্পতিবার কান্দাহার প্রদেশের স্পিন বলডাক এলাকায় আছড়ে পরে একর পর এক পাকিস্তানি রকেট। বিস্ফোরণের সময় ওই এলাকায় ঈদের বাজার করছিলেন বহু মানুষ। ফলে মৃত্যু হয় ন’জনের, আহত হয়েছেন বেশ কয়েকজন।

তাদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা সংকটজনক থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত, ঈদ উপলক্ষে আজ অর্থাৎ শুক্রবার থেকে তিনদিনের সংঘর্ষবিরতি চুক্তি মেনে চলতে রাজি হয়েছে তালিবান ও আফগান সরকার। 

ফলে উৎসবের মরশুমে যুদ্ধজর্জর দেশটিতে শান্তি ফেরার আশা করছিলেন অনেকে। কিন্তু পাকিস্তানের হামলা সেই আশায় জল ঢেলে দিয়েছে বলেই মনে করা হচ্ছে।

এদিকে, পাকিস্তানকে উপযুক্ত শিক্ষা দিতে সেনাকে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন আফগান সেনাপ্রধান জেনারেল ইয়াসিন জিয়া। বিশেষ করে ডুরান্ড লাইন অর্থাৎ আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আফগান বাহিনীকে আর অস্ত্রশস্ত্র মজুত রাখার নির্দেশও দিয়েছেন তিনি। 

শুধু তাই নয়, যে কোনও পরিস্থিতির জয়ন্ত আফগান বিমানবাহিনী ও কমান্ড বাহিনীকে নির্দেশ দিয়েছেন সেনাপ্রধান। বিগত কয়েক বছর ধরেই আফগানিস্তানে, বিশেষ করে দেশটির পূর্ব ও দক্ষিণের অঞ্চলগুলিতে কামান দাগছে পাক সেনা। এই বিষয়ে কাবুলের হুঁশিয়ারি সত্ত্বেও কিছুতেই থামছে না পাকিস্তানের হামলা।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার